লালমনিরহাট বার্তা
ন্যাপ গঠন ও প্রতিষ্ঠাকালীন ঘোষণা - আলরুহী
বার্তা ডেস্ক | ১ মে, ২০২৩, ৫:৩২ AM
ন্যাপ গঠন ও প্রতিষ্ঠাকালীন ঘোষণা - আলরুহী

এত বিরোধিতা ও আক্রমনের পরও মওলানা ভাসানী ও গাফফার খানের নেতৃত্বে ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ গঠিত হলো। মওলানা ভাসানীর বক্তৃতা উর্দ্দূতে অনুবাদ করেও সম্মেলনে শোনানো হলো। পশ্চিম পাকিস্তানি নেতৃবৃন্দের পর ইয়ার মোহাম্মাদ খানের ঘোষণায় ন্যাশনাল আওয়ামী পার্টি নামে পাকিস্তান ভিত্তিক একটি নতুন দলের ঘোষণা করে প্রস্তাব উত্থাপন করেন মোহাম্মদ তোয়াহা তাকে সমর্থন করেন। প্রস্তাবে যে নীতির ভিত্তিতে নিখিল পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টি গঠিত হলো তাহলো:

১। পাকিস্তানকে সাম্প্রদায়িকতা, প্রাদেশিকতা, সাম্রাজ্যবাদ, শোষণমুক্ত একটি শক্তিশালী জাতিতে রূপান্তর করা।

২। জনসাধানণের অর্থনৈতিক অবস্থার উন্নতি সাধন।

৩। নিয়মতন্ত্রিক পদ্ধতিতে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা ও দেশের উভয় অংশের স্বায়ত্বশাসন নিশ্চিত করার লক্ষ্যে দেশের গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ করার প্রয়াসে পাকিস্তানবাদীর সেবায় উৎসর্গীকৃত একটি জাতীয় দল গঠনের প্রস্তাব করছে। এই নতুন দলের নাম হবে ন্যাশনাল আওয়ামী পার্টি।

আওয়ামী লীগের ভাসানীপন্থী এই দলে যোগদান করে দলকে বেগবান ও শক্তিশালী করে। নির্বাহী কমিটি দলের ঘোষণাপত্র ও গঠনতন্ত্র পেশ করলে প্রতিনিধি সভা অস্থায়ীভাবে তা অনুমোদন করেন। মওলানা ভাসানীকে সভাপতি ও মাহমুদুল হক ওসমানীকে সাধারণ সম্পাদক করে ন্যাপের কেন্দ্র্রীয় কমিটিগঠন করা হয়। ন্যাপের সাংগঠনিক তৎপরতায় পরবর্তী কালে স্বায়ত্বশাসন জমিদারী উচ্ছেদ, দ্রুত শিল্পায়ন প্রসার, শিক্ষার প্রসার, শ্রমের মর্যাদা, দুর্নীতি উৎখাতের মত বিষগুলোকে অধিক গুরুত্ব দিয়ে পরবর্তী আন্দোলনের রূপ রেখা নির্ধারণ করা হয়। তাছাড়াও জোট নিরপেক্ষ পররাষ্ট্রনীতির পক্ষেও ন্যাপ জোরালো আন্দোলনের সূত্রপাত ঘটায়। গণতন্ত্রের মানসপুত্রের অনুসারীরা বিভিন্ন জায়গায় ন্যাপের জনসভায়, কর্মী সম্মেলনে আক্রমণ চালিয়ে এমনকি মওলানা ভাসানীর মত সর্বজন শ্রদ্ধেয় বর্ষিয়ান নেতা ও খান আব্দুল গাফফার গানের উপরও আক্রমণ চালায়। দলের কর্মী সম্মেলনের নেতাদের ইট পাটকেল নিক্ষেপ ও অপমানকর বাক্যবান নিক্ষেপ করেন। ন্যাপ পরবর্তীকালে এদেশের স্বায়ত্বশাসনের আন্দোলন, গণতান্ত্রিক আন্দোলন, উনসত্তরের গণআন্দোলন এবং মহান মুক্তিযুদ্ধসহ সকল আন্দোলন সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।(সূত্রঃ অনন্য মওলানা ভাসানী জীবন ও সংগ্রাম)

এই বিভাগের আরও খবর