লালমনিরহাট বার্তা
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন মার্কিন প্রতিনিধি দলের
বার্তা অনলাইন ডেস্ক | ১৭ অক্টো, ২০২৩, ২:২৭ PM
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন মার্কিন প্রতিনিধি দলের

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতারের নেতৃত্বে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল।

এ সময় তারা রোহিঙ্গা ক্যাম্পে সেবা দানকারী বিভিন্ন এনজিও সংস্থার প্রজেক্ট পরিদর্শন করে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সকালে কক্সবাজার বিমানবন্দরে পৌছানোর পর তারা গাড়ি যোগে সরাসরি ক্যাম্পে উদ্দেশ্য রওনা দেন। সকাল সোয়া ১০টার দিকে প্রতিনিধি দলটি ক্যাম্প-৪, ২/ওয়েস্টে পৌঁছেন।

ক্যাম্প সূত্র জানায়, মঙ্গলবার সকাল সোয়া ১০টায় যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতারের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল উখিয়ার কুতুপালং ক্যাম্প-৪, ২/ওয়েস্ট পৌঁছে কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্প ও ৮/ওয়েস্ট পরিদর্শন করেন। সেখানে তারা দাতা সংস্থার বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন ও তাদের সঙ্গে কথা বলেন। এ সময় প্রতিনিধি দল এনজিও সংস্থায় কর্মরত কিছু রোহিঙ্গাদের সাথে আলাপ করেন এবং ক্যাম্পে সার্বিক অবস্থার খোঁজখবর নেন।

উখিয়ার কুতুপালং ক্যাম্পের রোহিঙ্গা নেতা মাস্টার মুসা বলেন, সকালে মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার ও প্রতিনিধিদল ক্যাম্পে আসার পর এনজিও সংস্থা কার্যক্রম পরিদর্শনের পাশাপাশি এনজিওতে কর্মরত কিছু রোহিঙ্গাদের সাথে কথা বলেন। তবে, সাধারণ রোহিঙ্গাদের সাথে কথা বলেনি। তাই কি কথা হয়েছে তা আর জানতে পারিনি। সবকিছু বিস্তারিত না জানলেও এটুকু জেনেছি, বর্তমানে রোহিঙ্গারা কোন অবস্থায় আছে সেই খবর নিয়েছে প্রতিনিধি দল।

১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের উপ অধিনায়ক পুলিশ সুপার মো. সাইফুজ্জামান বলেন, মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতারসহ পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প-৪, ২/ওয়েস্ট, কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্প ও ৮/ওয়েস্ট পরিদর্শন, রোহিঙ্গা ক্যাম্পে সেবা দানকারী বিভিন্ন এনজিও এর প্রজেক্ট পরিদর্শনের পর বেলা আড়াইটার দিকে কক্সবাজারের উদ্দেশ্যে রওনা করেন। বিকালে তারা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন বলে জানা যায়।

মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি সফর সঙ্গী হিসেবে ছিলেন রাজনৈতিক ইউনিট প্রধান ও ঢাকার মার্কিন দূতাবাসের শারিন ফিটজেরাল্ড, ডেপুটি আঞ্চলিক উদ্বাস্তু সমন্বয়কারী পিআরএম টমাস ব্রাউনস, আঞ্চলিক মানবিক উপদেষ্টা, ইউএসএআইডি অ্যান্ড্রু শেফার, ঢাকা মার্কিন দূতাবাসের ইশতিয়াক আহমেদ ও নিরাপত্তা তদন্তকারী কর্মকর্তা ইত্তে ইরতাজদ আক্তার।

ক্যাম্প পরিদর্শন কালে ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও জেলা পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা সার্বিক নিরাপত্তা নিশ্চিত করেন।

এই বিভাগের আরও খবর