লালমনিরহাট বার্তা
খাওয়ার পরপরই যেসব কারণে পেটব্যথা হতে পারে
বার্তা অনলাইন ডেস্কঃ | ৯ আগ, ২০২৩, ৫:০৯ AM
খাওয়ার পরপরই যেসব কারণে পেটব্যথা হতে পারে

দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে অনেকেরই পেটে ব্যথা করে, আবার ভরপেট খাওয়ার পরও এ সমস্যা দেখা দিতে পারে। যদিও বিষয়টিকে বেশিরভাগ মানুষই সাধারণ পেটের গোলমাল ভেবে এড়িয়ে যান। তবে খাওয়ার পরপরই পেটে ব্যথা কিন্তু স্বাভাবিক কোনো বিষয় নয়। প্রায়ই এ সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

তবে ঠিক কী কারণে খাওয়ার পরপরই পেটব্যথা করে, চলুন তা জেনে নেই—

● পেটে ব্যথার সবচেয়ে সাধারণ কারণগুলোর মধ্যে একটি হলো পেশিতে টান লাগা। পেটের পেশিগুলো যখনই বিভিন্ন কারণে ধাক্কা বা টান লাগে তখন পেটে ব্যথা হতে পারে। বিশেষ করে যারা ওজন ঝরানোর জন্য পেটের ব্যায়াম করেন তারা এ ধরনের ব্যথায় ভোগেন।

● হঠাৎ করেই অতিরিক্ত খাওয়ার ফলে পেট ব্যথা করতে পারে। এর কারণ হলো পাকস্থলী একটি নির্দিষ্ট পরিমাণের খাবার ধারণ করতে পারে। খাবারের পরিমাণ তার চেয়ে বেশি হলে পেটের ভেতরে অবস্তি ও যন্ত্রণা হয়।

● আবার তাড়াতাড়ি খেলেও পেটে ব্যথা হতে পারে। খাওয়ার পর পেটব্যথার অন্য একটি কারণ হলো দ্রুত খাওয়া। বিশেষজ্ঞদের মতে, দ্রুত খাওয়ার সময় খাবারের সঙ্গে অতিরিক্ত বাতাসও শরীরে প্রবেশ করে। ফলে গ্যাস, পেটফাঁপা, পেট ফুলে যাওয়ার মতো সমস্যার সৃষ্টি হয়। এ কারণেও পেটে ব্যথা করে।

● নারীদের মধ্যে মুত্রনালির সংক্রমণ খুবই সাধারণ। পুরুষদেরও এ সমস্যা হতে পারে। এক্ষেত্রে ই কোলি ব্যাকটেরিয়া মূত্রনালি ও মুত্রাশয়ে আক্রমণ করে। মূত্রাশ সংক্রমণ ঘটলে পেটে চাপ পড়ে, যার ফলে ফোলাভাব, ব্যথা ও প্রস্রাবের সময় যন্ত্রণা হতে পারে।

● অনেকেই হজমজনিত সমস্যায় ভোগেন। খাবার ঠিকমতো হজম না হলেও পেটব্যথা হতে পারে। আর বদহজনের সমস্যা আরও বাড়িয়ে তোলে কফি, অ্যালকোহল, ফসলাদার খাবার খাওয়া। এসব খাবার হজম হতেও সময় নেয়। ফলে পেট ফুলে যাওয়া ও বমি ভাবের মতো কিছু সমস্যা দেখা দেয়।

এই বিভাগের আরও খবর