লালমনিরহাট বার্তা
ডিমেনশিয়া রোগ, কারণ, লক্ষণ ও প্রতিকার
বার্তা ডেস্ক | ১৪ জুন, ২০২৪, ১১:৩৮ AM
ডিমেনশিয়া রোগ, কারণ, লক্ষণ ও প্রতিকার

ডেমেনশিয়া হচ্ছে স্মৃতিশক্তি হ্রাস পাওয়া,চিন্তা ও চেতনার পরিবর্তন, ব্যক্তিত্বের পরিবর্তন এবং সামাজিক কর্মকাণ্ড থেকে নিজেকে বিচ্ছিন্ন রাখা।

 সাধারণত: ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, উচ্চমাত্রায় কোলেস্টেরল, বিষন্নতা, শারীরিক পরিশ্রম বিমুখতা,ধূমপায়ী,মাদকসেবী,স্ট্রোকে আক্রান্ত ব্যক্তিরা ডিমেনশিয়া রোগে আক্রান্ত হয়ে থাকেন। ডিমেনশিয়া  রোগের অন্যতম ১০ টি লক্ষণ হচ্ছে, স্মৃতি শক্তি  হ্রাস  পাওয়া,পরিকল্পনা বা সমস্যার সমাধানে অপারগতা, প্রতিদিনের চেনা কাজ সম্পন্ন  করতে কষ্ট হওয়া, স্পষ্টভাবে রাস্তা বা ঠিকানা বলতে না পারা,রাস্তার ট্রাফিক সিগন্যাল বা রাস্তার দূরত্ব নির্ণয়ে সমস্যা, গুছিয়ে কথা  বলতে বা লিখতে না পারা, সঠিক জায়গায় জিনিসপত্র না রাখা, কাজকর্ম বা সামাজিকতায় আগ্রহ হারিয়ে ফেলা, বিচার-বিবেচনার ক্ষমতা কমে যাওয়া, মেজাজ ও ব্যক্তিত্বের পরিবর্তন হওয়া। এরূপ লক্ষণ দেখা দিলে চিকিৎসকের  পরামর্শ নিতে হবে। ৬৫ বছরের বেশি বয়সী লোকজনদের ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। অল্প বয়সীরাও আক্রান্ত হতে পারে।

সর্বোপরি ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে হৃদপিন্ডের যত্ন নিতে হবে, সুষম ও স্বাস্থ্যকর খাবার  গ্রহণ করতে হবে, বিশেষত: প্রচুর শাকসবজি ও ফলমূল খেতে হবে, বুদ্ধি চর্চা করতে হবে, সামাজিক কাজকর্মগুলো উপভোগ করতে হবে, উচ্চ রক্তচাপ, কোলেস্ট্ররল নিয়ন্ত্রণে আনতে হবে, ধূমপান, মাদকসেবন বন্ধ করতে হবে,শারীরিক ওজন কমাতে হবে। 

ডিমেনশিয়া হলো সামগ্রিক শব্দ বা ১০০ টিরও বেশি বিভিন্ন রোগের কারণে উদ্ভব হয়। আলঝেইমারস হচ্ছে ডিমেনশিয়ার প্রধান কারণ। সময় মত ডিমেনশিয়া শনাক্ত  করন আর রোগ নির্ণয়ে ডিমেনশিয়া  আক্রান্ত ব্যক্তি দীর্ঘদিন ভালোভাবে জীবন যাপন করতে পারে।

এই বিভাগের আরও খবর