লালমনিরহাট বার্তা
রংপুরে দুটি কারখানায় ১৫ লাখ টাকার ভেজাল ওষুধ জব্দ ২জনকে জরিমানা
রংপুর অফিসঃ | ২৫ অক্টো, ২০২১, ১:০৯ PM
রংপুরে দুটি কারখানায় ১৫ লাখ টাকার ভেজাল ওষুধ জব্দ ২জনকে জরিমানা
রংপুরে ভেজাল ওষুধ তৈরির দুটি কারখানার সন্ধান পেয়েছে মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশ। নগরীর বাহার কাছনা ও নিউ শালবনের দুটি কারখানাতে অনুমোদন ও প্রয়োজনীয় ছাড়পত্র ছাড়া তৈরি করা হতো বিভিন্ন ব্র্যান্ডের ইউনানী ওষুধ। অভিযানে দুই কারখানা থেকে প্রায় ১৫ লাখ টাকার ভেজাল ওষুধ ও উৎপাদন সামগ্রী জব্দ করেছে পুলিশ। সেই সঙ্গে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুজনকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডাদেশ দেয়া হয়েছে।
গতকাল সোমবার বিকেলে গণমাধ্যমে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) অতিরিক্ত উপপুলিশ কমিশনার (ডিবি অ্যান্ড মিডিয়া) মোঃ সাজ্জাদ হোসেন জানান, সোমবার দুপুরে রংপুর নগরের বাহার কাছনার বি-সান্ত ল্যাবরেটরিজ ইউনানী ফ্যাক্টরি এবং নিউ শালবন এলাকার দি মৌভাষা ইসলামিয়া ওষুধ ফ্যাক্টরিতে অভিযান পরিচালনা করা হয়। অভিযানের সময়ে ওই প্রতিষ্ঠান দুটিতে পরিবেশের ছাড়পত্র, ফায়ার সার্ভিসের ছাড়পত্র, ওষুধ তৈরির কাঁচামাল সঠিকভাবে সংরক্ষণ না করাসহ ক্যামিস্ট ছাড়াই অনুমোদনের বাহিরে আলাদা ভাবে ওষুধ উৎপাদন ও ব্যবহার বিধি না থাকাসহ বোতলের গায়ে লাগানো লেভেল ও টোকেনহীন থাকার বিষয়টি পরিলক্ষিত হয়।
ওষুধ উৎপাদনের বিধিমালা অনুসরণ না করায় বি-সান্ত ল্যাবরেটরিজ ইউনানী ফ্যাক্টরিরমালিক রাশেদুল আনাম প্রামানিককে ৫ হাজার টাকা এবং মৌভাষা ইসলামিয়া ওষুধ ফ্যাক্টরির মালিক এমদাদুল ইসলামকে ৭ হাজার টাকা জরিমানা করা হয়। অনাদায়ে তাদের দুজনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডাদেশ প্রদান করা হয়েছে।একই সঙ্গে অভিযানে ওই দুটি প্রতিষ্ঠান থেকে প্রায় ১৫ লাখ টাকার মালামাল জব্দ করার পাশাপাশি ত্রæটি সংশোধন না করা পর্যন্ত ফ্যাক্টরি দুটির সকল কার্যক্রম ও উৎপাদন বন্ধ রাখার আদেশ দেন।
অভিযানে ওষুধ প্রশাসন অধিদপ্তরের রংপুর জেলার সহকারী পরিচালক তৌহিদুল ইসলামে উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাশপিয়া তাসরিন। এ ধরনের অভিযান আগামীতেও অব্যাহত থাকবে বলে জানান আরপিএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার (ডিবি অ্যান্ড মিডিয়া) মোঃ সাজ্জাদ হোসেন।
এই বিভাগের আরও খবর