লালমনিরহাট বার্তা
আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের পিইএএম সদস্যরা
ভয়েস অফ আমেরিকা | ৯ অক্টো, ২০২৩, ৪:২৯ AM
আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের পিইএএম সদস্যরা

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন-এর সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) এর যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশনের (পিইএএম) সদস্যরা। রবিবার (৮ অক্টোবর) এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের পর আব্দুল মোমেন জানান, “আমরা সফররত এনডিআই-আইআরআই'র যৌথ প্রতিনিধিদলকে বাংলাদেশের গণতান্ত্রিক যাত্রা, নির্বাচনী প্রক্রিয়া সম্পর্কে জানিয়েছি।” তিনি বলেন, “তারা আমাকে কোনো পরামর্শ দেয়নি, তারা আমাদের কথা শুনেছে। তারা অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে আলোচনা করেছেন; কিন্তু তত্ত্বাবধায়ক সরকার বা অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়নি।”

আব্দুল মোমেন বলেন, “তারা চায়, সবাই নির্বাচনে অংশ নিক, কারণ সরকার পরিবর্তনের একটাই উপায়; তা হলো নির্বাচন।”

এর আগে, প্রতিনিধি দলের সদস্য, যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সাবেক সহকারী পররাষ্ট্রমন্ত্রী কার্ল এফ ইন্ডারফার্থ রবিবার বলেন, “নির্বাচনের প্রস্তুতিতে বাংলাদেশকে সহায়তা করতে আন্তর্জাতিক সম্প্রদায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।” এনডিআই-আইআরআই যৌথ মিশন নির্বাচনী প্রস্তুতির অবস্থা মূল্যায়নের জন্য কাজ শুরু করেছে বলে উল্লেখ করেন তিনি। ইন্ডারফার্থ বলেন, “আমরা এখানে বিভিন্ন পর্যায়ের লোকজনের কথা শুনতে এবং একটি স্বচ্ছ ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচনী প্রক্রিয়ার প্রতি আমাদের সমর্থন দেখাতে এসেছি।”

ছয় সদস্যের প্রতিনিধি দল ১২ অক্টোবর পর্যন্ত সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতা, নির্বাচন কর্তৃপক্ষ, সুশীল সমাজসহ বিভিন্ন নির্বাচনী স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করবেন। প্রতিনিধি দলকে যৌথভাবে নেতৃত্ব দিচ্ছেন, যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সাবেক সহকারী পররাষ্ট্রমন্ত্রী কার্ল এফ ইন্ডারফার্থ এবং ইউএসএআইডির সাবেক ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর বনি গ্লিক।

বনি গ্লিক বলেন, “এই যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন বাংলাদেশের গণতন্ত্রের প্রতি আমাদের আগ্রহ ও সমর্থনের প্রতিফলন। আমরা প্রধান স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করবো। আসন্ন নির্বাচন নিয়ে স্বাধীন, নিরপেক্ষ ও সময়োপযোগী বিশ্লেষণ দেবো।”

উল্লেখ্য, কার্যক্রম শেষে, প্রতিনিধি দল তাদের মূল অনুসন্ধান, নির্বাচন-পূর্ব পরিবেশ বিশ্লেষণ এবং নির্বাচনের প্রতি নাগরিকদের আস্থা বৃদ্ধির জন্য ব্যবহারিক সুপারিশসহ একটি বিবৃতি প্রকাশ করবে।

এই বিভাগের আরও খবর