লালমনিরহাট বার্তা
বিশ্ব সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশ ১৬৫ তম
বিশেষ প্রতিনিধি | ৬ মে, ২০২৪, ৪:২৭ AM
বিশ্ব সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশ ১৬৫ তম

বিশ্ব সংবাদমাধ্যমের স্বাধীনতার সূচকে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬৫ তম ।গত ৩মে বিশ্বমুক্ত গণমাধ্যম দিবসে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আর এস এফ)২০২৪ সালের এই সূচক প্রকাশ করেছে ।

আরএসএফ একটি দেশের রাজনীতি, অর্থনীতি, আইনের সুরক্ষা, সামাজিক ও নিরাপত্তা বিষয়ের উপর ভিত্তি করে সংবাদমাধ্যমের স্বাধীনতার সূচক তৈরি করে ।

এ ব্যাপারে আর এস এফ বলেছে, বাংলাদেশের ১৭কোটি মানুষের মধ্যে এক পঞ্চমাংশের বেশি মানুষ দরিদ্র সীমার নিচে বসবাস করে। এই মানুষগুলোর সাথে মূলধারার সংবাদ মাধ্যমের সংযোগ নেই বললেই চলে।

বাংলাদেশ রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম হচ্ছে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার, তাছাড়াও রয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)ব্যক্তিমালিকানায় প্রায় তিন হাজার দৈনিক ও সাময়িক মুদ্রিত হয়। দেশে বেসরকারি পর্যায়ে ৩০টি রেডিও স্টেশন ও ৩০টি টিভি চ্যানেল রয়েছে। আর এস এফ বলেছে,দেশের ব্যক্তি মালিকানাধীন সংবাদ মাধ্যম এর বেশিরভাগই প্রকাশিত হয়েছে ব্যবসায়িক প্রভাব বিস্তার ও মুনাফা অর্জনের নিমিত্বে । এরা সম্পাদকীয় স্বাধীনতার চেয়ে সরকারের সাথে সুসম্পর্ক বজায় রাখায় বেশি গুরুত্ব দিয়ে থাকে।

আরএসএফ আরো বলেছে, দেশে ইন্টারনেট ভিত্তিক মাধ্যমগুলোর ভূমিকা খুবই বৃদ্ধি পেয়ে চলছে। সংবাদমাধ্যমের স্বাধীনতার সূচকে নরওয়ে সবার শীর্ষে দেশটির স্কোর ৯১ পয়েন্ট ৮৯। বাংলাদেশে স্কোর ২৭ পয়েন্ট ৬৪ । সবচেয়ে নিম্নে অর্থাৎ ১৮০ তম হচ্ছে আফ্রিকার ইরিত্রিয়া।

এই বিভাগের আরও খবর