লালমনিরহাট বার্তা
লালমনিরহাটে ব্র্যাকের নলেজ ফেয়ার অনুষ্ঠিত
স্টাফ রিপোর্টারঃ | ১৯ নভেম্বর, ২০২২ ৯:০২ AM
লালমনিরহাটে ব্র্যাকের নলেজ ফেয়ার অনুষ্ঠিত

ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প)-র রাইট হিয়ার রাইট নাউ ২ (আরএইচআরএন২) প্রকল্পের উদ্যোগে যুব জনগোষ্ঠীর (কিশোর-কিশোরী) যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে সচেতনতার লক্ষ্যে দিন ব্যাপী নলেজ ফেয়ার অনুষ্ঠিত হয়।

আজ ১৯ নভেম্বর লালমনিরহাট কালেক্টরেট কলেজিয়েট স্কুলে অনুষ্ঠিত নলেজ ফেয়ার সমাপনী অনুষ্ঠানে ব্র্যাকের জেলা ব্যবস্থাপক আশরাফুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আবু জাফর। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকারে বিভাগের উপ-পরিচাল রফিকুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার আব্দুল বারী, কালেক্টরেট কলিজিয়েট স্কুলের প্রধান শিক্ষক রাশেদুল ইসলাম প্রামানিক। নলেজ ফেয়ারের উদ্দেশ্য ও প্রকল্প সমন্ধে আলোচনা করেন আরএইচআরএন২ প্রকল্পের এরিয়া কো অডিনেটর মাধুরী সুত্রধর। শিক্ষার্থীদের নিয়ে চিত্রাংকন, বারোয়ারি বির্তক ও কুইজ প্রতিযোগিতা ও পুরুষ্কার বিতরণ করা হয়।

বক্তাগণ বলেন কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকার কারণে অনেক সময় নানারকম স্বাস্থ্য ঝুঁকির মধ্যে থাকে। শিশু থেকে বয়স বাড়ার সাথে সাথে কিশোর/কিশোরীদের নিজেদের বয়ঃসন্ধিকালীন সময়ে হরমোনের প্রভাবে বিভিন্ন শারীরিক ও মানসিক পরিবর্তন হয়ে থাকে। তাদের মধ্যে বেশিরভাগ জানেইনা কোথায় গেলে তারা সেবা পেতে পারে, এসময়ে শারীরিক ও মানসিক পরিবর্তন সম্পর্কে সঠিক পরামর্শ ও ধারনা তাদেরকে চিন্তামুক্ত, স্বাভাবিক ও সুন্দর জীবন যাপনে সহায়তা করতে পারে। আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে সমন্বিত যৌন শিক্ষা বিষয়ে নিয়মিত আলোচনা করা প্রয়োজন।

এ সময় ব্র্যাকেরপরিচালনা করেন ডিস্ট্রিক ইয়্যুথ মোবিলাইজার দিপঙ্কর রায়। অনুষ্ঠান সঞ্চালন করেন এ্যালামনাই গ্রæপ লিডার শহিদ ইসলাম সুজন,স্কিল ডেভলপমেন্ট প্রোগ্রামের কর্মসূচি সংগঠক রিপন কুমার মন্ডল, আরএইচআরএন২ প্রকল্পের ইয়্যুথ এ্যাডভোকেট,সৃদুল হাবীব, শিব সুন্দর বর্মন, মিনহাজুল ইসলাম বাপ্পি, আবুল বাশারসহ স্কুলের শিক্ষক, শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর