লালমনিরহাট বার্তা
ভারতে অগ্নিপথ প্রকল্প: বিক্ষোভে উত্তাল বিভিন্ন রাজ্য, নিহত ১
বার্তা অনলাইন ডেক্সঃ | ১৭ জুন, ২০২২ ২:৫২ PM
ভারতে অগ্নিপথ প্রকল্প: বিক্ষোভে উত্তাল বিভিন্ন রাজ্য, নিহত ১
ভারতের সেনাবাহিনীতে নিয়োগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা করা নতুন নিয়ম অগ্নিপথ প্রকল্পের প্রতিবাদে দেশটিতে টানা তৃতীয় দিনের মতো বিক্ষোভ চলছে। ইতোমধ্যে ৭ রাজ্যে ছড়িয়ে পড়েছে এই বিক্ষোভ। বিক্ষুব্ধ জনতা দেশটির ট্রেনে আগুন জ্বালিয়ে দিয়েছে। পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে অন্তত এক জন নিহত হয়েছে। আহত হয়েছে বেশ কয়েকজন। শুক্রবার (১৭ জুন) এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।প্রতিবেদনে বলা হয়েছে, তেলাঙ্গনা রাজ্যের সেকেন্দ্রাবাদে সংঘর্ষে একজন নিহত হয় ও ১৫ জন আহত হয়েছে। এছাড়া বিহার, পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, হরিয়ানা এবং মধ্য প্রদেশেও সহিংস বিক্ষোভ ছড়িয়েছে।


তেলেঙ্গানা পুলিশ, সেকেন্দ্রাবাদ রেলওয়ে স্টেশনে বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে গুলি ছুড়েছে বলে খবরে বলা হয়েছে। এই অঞ্চলে বিক্ষোভকারীরা রেলপথে বিক্ষোভ করছে এবং গত তিন ঘণ্টা ধরে সমস্ত ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছে। বিক্ষোভকারী সেখানে তিনটি ট্রেনে আগুন জ্বালিয়ে দিয়েছে।

সুমন কুমার শর্মা নামে একজন মেকানিক এনডিটিভিকে বলেন, স্টেশনে অন্তত ৫ হাজার লোক ছিল এবং এর মধ্যে অন্তত ৪০ জন ট্রেনের ভেতরে প্রবেশ করে।
এদিকে বিহারে বিক্ষোভের মধ্যে পশ্চিম চম্পারন জেলার বেত্তিয়ায় উপ-মুখ্যমন্ত্রী রেণু দেবীর বাড়িতে হামলা চালানো হয়েছে।

রেণু দেবী বলেন, এই ধরনের সহিংসতা সমাজের জন্য খুবই বিপজ্জনক। প্রতিবাদকারীদের মনে রাখা উচিত এটি সমাজের জন্য ক্ষতিকর।

উত্তর প্রদেশে একদল বিক্ষোভকারী বালিয়ার আজ সকালে রেলওয়ে স্টেশনে প্রবেশ করে এবং ট্রেনের একটি কোচে আগুন ধরে দেয়। পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেওয়ার আগে বিক্ষোভকারীরা রেলস্টেশনের সম্পত্তিও নষ্ট করে।

দেশটির রেলওয়ের পক্ষ থেকে বলা হয়েছে, বুধবার থেকে বিক্ষোভ শুরুর পর থেকে এখন পর্যন্ত ২০০ এর বেশি ট্রেনের ওপর প্রভাব পড়েছে এবং ৩৫ টির বেশি ট্রেন বাতিল করা হয়েছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় গত বুধবার ঘোষণা দেয়, অগ্নিপথ প্রকল্পের আওতায় সাড়ে ১৭ থেকে ২১ বছর বয়সের নারী-পুরুষেরা চার বছরের জন্য সেনা, বিমান ও নৌবাহিনীতে চাকরি পাবেন।

এদের মূলত প্রশিক্ষণ দেওয়া হবে। এই সময়ে তারা প্রতিমাসে ৩০-৪০ হাজার রুপি বেতন এবং ৪ বছর পর ১১ থেকে ১২ লাখ রুপি এককালীন অর্থ দেওয়া হবে। কিন্তু ২৫ শতাংশের বেশি প্রশিক্ষণপ্রাপ্ত তরুণের চাকরি স্থায়ী করা হবে না। (সুত্র:ইত্তেফাক)
এই বিভাগের আরও খবর