লালমনিরহাট বার্তা
এডিপিভুক্ত শতভাগ প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়ন নিশ্চিতকরণ সম্পর্কিত আদেশ বাতিলের দাবিতে মানববন্ধন
গাইবান্ধা প্রতিনিধি | ১০ ফেব, ২০২২ ৬:৪১ AM
এডিপিভুক্ত শতভাগ প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়ন নিশ্চিতকরণ সম্পর্কিত আদেশ বাতিলের দাবিতে  মানববন্ধন
জেলা প্রশাসনের মাধ্যমে এডিপিভুক্ত শতভাগ প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়ন নিশ্চিতকরণ সম্পর্কিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের অযৌক্তিক আদেশ অবিলম্বে প্রত্যাহারের দাবিতে বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) গাইবান্ধার আয়োজনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বৃহস্পতিবার (১০ ফেব্রæয়ারি) সকালে গাইবান্ধা জেলা শহরের ডিবি রোডের গানাসাস মার্কেটের সামনে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।
এই কর্মসূচিতে আইইবির সদস্যভুক্ত গাইবান্ধা সড়ক ও জনপথ (সওজ), স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, গণপূর্ত, পানি উন্নয়ন বোর্ড (পাউবো), বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি), বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ), নেসকো, পল্লী বিদ্যুৎ, কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি), টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজসহ (টিএসসি) বিভিন্ন প্রকৌশল বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, প্রকল্প পরিবীক্ষণের জন্য যেসব কাজ করতে হয় তা হলো- প্রকল্প বাস্তবায়নে কোন কারিগরী সমস্যা রয়েছে কিনা, প্লান, ডিজাইন সংশোধনের কারণে প্রকল্পের কর্মক্ষেত্রে পরিবর্তন, বাস্তবায়নকালে উদ্ভুত সমস্যার কারণ চিহ্নিত করে তা সমাধান এবং ভবিষ্যৎ সমস্যাসমূহ নিশ্চিত করে তা সমাধানের প্রয়াস চালান। অপরদিকে, প্রকল্পের মূল্যায়ন কার্যক্রমের মধ্যে রয়েছে, প্রকল্পের প্রো-রেটা প্রগ্রেস হচ্ছে কিনা, প্রকল্পের আউটপুট ও আউটকাম ঠিক আছে কিনা এবং যার উপর ভিত্তি করে প্রকল্প এপ্রেইজাল রিপোর্ট প্রস্তুত করা হয়েছে প্রকল্প সমাপ্তিতে বাস্তবতার সাথে তার কতটুকু মিল রয়েছে তা পর্যালোচনা করা। উন্নয়ন প্রকল্প সফল বাস্তবায়নের জন্য কারিগরী ও পেশাগত জ্ঞান সম্পন্ন অভিজ্ঞ প্রকৌশলীর প্রয়োজন হয়। একই সঙ্গে প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের জন্য কারিগরী জ্ঞান সম্পন্ন হওয়া জরুরী। অন্যথায় প্রকল্পের অগ্রগতি মুখ থুবড়ে পড়বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ সালের মধ্যে যে সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশের স্বপ্ন আমাদেরকে দেখিয়েছেন তা অর্জন বাঁধাগ্রস্ত হবে।
বক্তারা আরও বলেন, বর্তমানে পরিবীক্ষণ ও মূল্যায়নের জন্য একটি টেকসই, সুদৃঢ় পরিপূর্ণ ও গ্রহনযোগ্য ব্যবস্থা বিদ্যমান রয়েছে, যার কারণে প্রকল্পসমূহ সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে। জেলা প্রশাসনের মাধ্যমে প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়ন প্রক্রিয়া চালু সম্পুর্ণ অপ্রয়োজনীয় এবং বাহুল্য। এই প্রক্রিয়া চালু হলে একদিকে যেমন অযথা সময়ক্ষেপন হবে অন্যদিকে পরিবীক্ষণ ও মূল্যায়ন প্রক্রিয়ায় দ্বৈততাসহ প্রশাসনিক কাজে শৃঙ্খলা বিঘিœত হবে। এ কারণে বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) জেলা প্রশাসনের মাধ্যমে এডিপিভুক্ত শতভাগ প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়ন নিশ্চিতকরণ সম্পর্কিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের অযৌক্তিক আদেশ অবিলম্বে প্রত্যাহারের দাবি জানানো হয়। উক্ত আদেশ অবিলম্বে প্রত্যাহার করা না হলে ভবিষ্যতে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে হুশিয়ারি দেন বক্তারা।
এই বিভাগের আরও খবর