লালমনিরহাট বার্তা
পাকিস্তানে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করায় ভারতের তিন কর্মকর্তা বরখাস্ত
বার্তা অনলাইন ডেস্কঃ | ২৪ আগ, ২০২২, ১:১৩ PM
পাকিস্তানে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করায় ভারতের তিন কর্মকর্তা বরখাস্ত

এ বছরের মার্চ মাসে ভুলবসত পাকিস্তানে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল ভারত। যদিও হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এই ইস্যুকে কেন্দ্র করে তিনজন বিমান বাহিনী কর্মকর্তাকে বরখাস্ত করেছে ভারত সরকার। মঙ্গলবার (২৩ আগস্ট) ভারতীয় বিমান বাহিনীর বরাত দিয়ে এই তথ্য জানায় এনডিটিভি।

এই পর্যন্ত তিনবার যুদ্ধে জড়িয়েছে ভারত-পাকিস্তান। যদিও কাশ্মিরের বিতর্কিত অঞ্চল নিয়ে ছোট ছোট সশস্ত্র সংঘর্ষে লিপ্ত হয় দেশ দু'টি। এসব কারণে উভয় দেশের সামরিক বিশেষজ্ঞরা প্রতিবেশীদের প্রতি সচেতন থাকার আহ্বান জানিয়েছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।

রাশিয়া ও ভারতের যৌথ আবিষ্কার হলো 'ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র'। এই পারমাণবিক ক্ষেপণাস্ত্র ভুলবশত নিক্ষেপ করা হয়েছিল গত ৯ মার্চ। এই ঘটনার বিষয়ে নয়াদিল্লীর কাছ থেকে উত্তর চেয়েছিল পাকিস্তান।

এর উত্তর হিসেবে ভারতের বিমান বাহিনী এক বিবৃতিতে জানায়, এই ঘটনার সত্যতা প্রতিষ্ঠার জন্য আদালতে একটি তদন্ত মামলা চলছে। দেখা গেছে, তিনজন অফিসারের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরের (এসওপি) ব্যত্যয় ঘটার কারণে এটি ঘটেছে। যার ফলাফল হিসেবে মঙ্গলবার (২৩ আগস্ট) থেকে ভারতীয় সরকার তিন কর্মকর্তাকে বরখাস্ত করেছে।

উল্লেখ্য ভারতের দিক থেকে পাকিস্তানের দিকে ওই মিসাইলটি উড়ে যায়। এই ঘটনাকে ‘অত্যন্ত দুঃখজনক’ এবং বিষয়টি ‘প্রযুক্তিগত ত্রুটির’ কারণে ঘটেছে বলে তখন ভারতের পক্ষ থেকে জানানো হয়।

পাকিস্তানের ভাষ্য মতে, মিসাইলটি পাকিস্তানের আকাশ সীমার ভেতর দিয়ে ১০০ কিলোমিটার ভেতরে গিয়ে আছড়ে পড়ে। শব্দের চেয়ে তিন গুণ বেশি গতিতে এটি উড়ে যায়। মিসাইলটিতে কোনো বিস্ফোরক মুখ না থাকায় বিস্ফোরণের ঘটনা ঘটেনি।(সূত্রঃ ইত্তেফাক)

এই বিভাগের আরও খবর