লালমনিরহাট বার্তা
আপনার ল্যাপটপ যদি স্লো হয়ে যায়
বার্তা অনলাইন ডেস্ক | ২ ডিসে, ২০২১, ১০:৫২ AM
আপনার ল্যাপটপ যদি স্লো হয়ে যায়
সাম্প্রতিককালে করোনা মহামারীর জন্য ওয়ার্ক ফ্রম হোম বা বাসা থেকে কাজ করার প্রচলন শুরু হওয়ায় মানুষের কাজের প্রধান অবলম্বন হয়ে উঠেছে ল্যাপটপ বা কম্পিউটার। ফলে সারাদিন ধরে নানা ধরনের কাজের চাপে ল্যাপটপ স্লো বা ধীর গতির হয়ে পড়ছে। এতে করে ব্যবহারকারীরা কোনো কাজ তাড়াতাড়ি করার ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন।

এমন পরিস্থিতিতে অনেকেরই হয়তো মনে হচ্ছে যে, ল্যাপটপটা বোধহয় এবার খারাপ হয়ে যাচ্ছে। অনেকে আবার সিস্টেম ফরম্যাট করে, অনেকে ভাবে নতুন ল্যাপটপ কিনতে হবে। কিন্তু বাড়িতে থেকে ছোট কয়েকটি টিপস অনুসরণ করে চললেই ধীর গতির ল্যাপটপটি আবার দ্রুত গতির হয়ে যাবে। এখানে কিছু টিপস দেওয়া হল যেগুলো মেনে চললেই ল্যাপটপ আগের থেকে আরও অনেক বেশি দ্রুত চলবে।

একাধিক ট্যাব খুলে রাখবেন না

কাজ করার সুবিধার জন্য বেশিরভাগ ব্যবহারকারীই এক সঙ্গে অনেকগুলো ট্যাব খুলে রেখে কাজ করেন, যাতে প্রতিটি রেজাল্ট তাদের চোখের সামনে থাকে এবং খুব তাড়াতাড়ি কাজ করা যায়। কিন্তু মনে রাখবেন, আপনি আপনার ব্রাউজারে যত বেশি ট্যাব খোলা রাখবেন, আপনার ডিভাইসের র‌্যাম বা প্রসেসরের ওপর তত বেশি চাপ পড়বে। আর ফলস্বরুপ আপনার ডিভাইসটি অত্যন্ত ধীর গতির হয়ে যাবে।

অব্যবহৃত প্রোগ্রামগুলিকে আনইনস্টল করুন

আপনার ল্যাপটপে কি এমন কোনো প্রোগ্রাম রয়েছে যা আপনি বেশ কয়েক মাস আগে ডাউনলোড করেছিলেন, কিন্তু কোনোদিনই ব্যবহার করেননি? যদি থেকে থাকে, তাহলে সেগুলোকে তাড়াতাড়ি আনইনস্টল করুন। ল্যাপটপকে ধীর থেকে দ্রুত করার ক্ষেত্রে এটি অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে।

ব্যাকগ্রাউন্ডের প্রোগ্রামগুলির দিকে নজর রাখুন

আপনি ব্যবহার না করা সত্বেও আপনার অজান্তেই ল্যাপটপের ব্যাকগ্রাউন্ডে একাধিক লুকিয়ে থাকা প্রোগ্রাম রান হতে থাকে, যা আপনার ডিভাইসকে ধীর করে দেয়। এর জন্য একসাথে Ctrl+Shift+Esc প্রেস করে টাস্ক ম্যানেজারে যান এবং সেখানে গিয়ে চেক করুন যে ব্যাকগ্রাউন্ডে অযথা কোনো প্রোগ্রামগুলো চলছে। এর মধ্যে আপনি যে প্রোগ্রামটি বন্ধ করতে চান তাতে রাইট ক্লিক করে তারপরে ‘End Task’-এ ক্লিক করুন।

আপনার ডিভাইসটি রিস্টার্ট করুন

আপনার ল্যাপটপটিকে ধীর থেকে দ্রুত করার ক্ষেত্রে ডিভাইসটি রিস্টার্ট করা একটি অত্যন্ত দুর্দান্ত উপায়। এর ফলে আপনার ল্যাপটপের অস্থায়ী ক্যাশে মেমোরি ক্লিয়ার হয়ে যায়, যার ফলে আপনার ল্যাপটপটি আগের তুলনায় অনেক দ্রুত কাজ করে। এছাড়া যখনই আপনার ল্যাপটপে অপারেটিং সিস্টেম আপডেট করার কোনো নোটিফিকেশন আসবে, তাহলে তৎক্ষণাৎ আপডেট করতে ভুলবেন না। মনে রাখবেন, আপনার ধীর ল্যাপটপটিকে দ্রুত করার ক্ষেত্রে অপারেটিং সিস্টেম আপডেটও বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

স্টার্টআপ অ্যাপগুলি বন্ধ রাখুন

আপনি ল্যাপটপ অন করলেই স্বয়ংক্রিয়ভাবে বেশ কয়েকটি প্রোগ্রাম ওপেন হয়ে যায়। এগুলি হল স্টার্টআপ অ্যাপ্লিকেশন যা সময়ের সাথে সাথে চুপিসারে আপনার ল্যাপটপে তৈরি হয় এবং ধীরে ধীরে আপনার ল্যাপটপের কর্মক্ষমতাকে প্রভাবিত করে। তাই এই অপ্রয়োজনীয় স্টার্টআপ প্রোগ্রামগুলোকে অবিলম্বে বন্ধ করুন। এর জন্য একসঙ্গে Ctrl+Shift+Esc প্রেস করে টাস্ক ম্যানেজারে গিয়ে expanded view-তে যান, এরপর ‘Startup’ tabs-এ নেভিগেট করুন এবং সেগুলিকে বন্ধ করুন।

রিসাইকাল বিন ক্লিন করুন

ব্যবহারকারীদের মাঝে-মাঝে রিসাইকেল বিন খালি করে দেওয়া উচিত। আপনি সিস্টেম বা ল্যাপটপের যে সব ডকুমেন্ট ডিলিট করেন তা রিসাইকেল বিনে পরে থাকে, মানে আপনার রিসাইকেল বিন ভর্তি হতে থাকে। এছাড়া Shift + Delete কমান্ডের ব্যবহার করতে পারেন আর এটি করে আপনি আপনার ফাইল পারমানেন্টলি ডিলিট করতে পারবেন।

একের বেশি অ্যান্টিভারাস নিজের সিস্টেমে রাখবেন না

পিসি বা ল্যাপটপ এর জন্য একটি রেজিস্টার্ড অ্যান্টিভাইরাসই যথেষ্ট। এক্ষেত্রে দুইটি প্রোগ্রাম বা কোন ফায়ারেবেল প্রোগ্রাম ইন্সটল করার পরে পিসি ধীর হয়ে যায়।
এই বিভাগের আরও খবর