লালমনিরহাট বার্তা
আদিতমারীতে সৌর প্যানেল চালিত স্প্রে মেশিন চালু
স্টাফ রিপোর্টারঃ | ২১ মার্চ, ২০২২ ৫:৫৪ AM
আদিতমারীতে সৌর প্যানেল চালিত স্প্রে মেশিন চালু
আদিতমারী উপজেলার কমলাবাড়ী ইউনিয়নের ময়নাচড়া গ্রামের হাফেজ আব্দুর রহিম সৌর প্যানেল চালিত স্প্রে মেশিন আবিষ্কার করেছেন। গত ১৫ মার্চ সকালে হাফেজ আব্দুর রহিম জানান, কোনরূপ ব্যাটারী ছাড়াই সৌর প্যানেল এর মাধ্যমে প্রাকৃতিক শক্তিতে স্প্রে মেশিন চলবে। তিনি জানান, ১৬ লিটার পানি ধারণ ক্ষমতা সমান একটি প্লাস্টিক ড্রামে ২০ ওয়াট সৌর প্যানেল সংযুক্ত করে, ১২ ভোল্টের ডিসি পাম্পের মাধ্যমে স্প্রে মেশিন চলবে। এতে ব্যাটারির ঝামেলা নেই। খরচ মাত্র ২ হাজার ৬৫০ টাকা প্যানেল ১০০০ টাকা, পাম্প ৮৫০ টাকা, ড্রাম প্লাস্টিক ৬০০ টাকা, ষ্ট্যান্ড ২০০ টাকা সৌর প্যানেল ও ষ্ট্যান্ডসহ যাবতীয় দ্রব্যাদির ওজন ৫ কেজি। সহজে পরিবহন যোগ্য।
হাফেজ আব্দুর রহিম জানান, সকাল ৮ টা সূর্যের তাপ শুরু থেকে বিকাল ৪ টা পর্যন্ত নির্বিঘ্নে ২০/২৫ বিঘা জমিতে কীটনাশক ও ভিটামিন ঔষধ স্প্রে করা যাবে। অনেকেই তার আবিষ্কৃত মেশিন অনুকরণের মাধ্যমে স্প্রে মেশিন তৈরী করে লাভবান হচ্ছে।
জেলায় ধান, ভুট্টা অন্যান্য ফসল , সবজি এবং গাছপালা কীটনাশক ও ভিটামিন জাতীয় ঔষধ স্প্রে করা হচ্ছে। বর্তমানে অত্র অঞ্চলে অনেকেই এই স্প্রে মেশিনের মাধ্যমে ফসলি জমি ও গাছপালায় স্প্রে করছে। সেই স্প্রে মেশিন তৈরীতে বিনামূল্যে প্রয়োজনীয় পরার্মশ প্রদান করছে হাফেজ আব্দুর রহিম।
এই বিভাগের আরও খবর