লালমনিরহাট বার্তা
নাগরিক সংগঠনের প্রতিনিধিদের সাথে ফলোআপ সভা
স্টাফ রিপোর্টার | ১ আগ, ২০২৩, ১০:১৩ AM
নাগরিক সংগঠনের প্রতিনিধিদের সাথে ফলোআপ সভা

কিশোর কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প)’র অধিকার এখানে, এখনই প্রকল্পের উদ্যোগে ৩১ জুলাই লালমনিরহাটে প্রকল্পের বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে কাজের ধারাবাহিকতায় যুব জনগোষ্ঠীর যৌন ও প্রজনন স্বাস্থ্য, জেন্ডার, যুব নেতৃত্ব এবং ইয়ুথ-এ্যাডাল্ট অংশীদারিত্বে নাগরিক সংগঠনসমূহ একসাথে কাজ করে সমন্বিত যৌনতা শিক্ষা ও যুব জনগোষ্ঠীর যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবায় প্রবেশাধিকার নিশ্চিত করতে ফলোআপ সভা অনুষ্ঠিত হয়।

লালমনিরহাটে মাটির মায়ার সভা কক্ষে আয়োজিত নাগরিক সংগঠনের প্রতিনিধিদের সাথে ফলোআপ সভায় প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার জান্নাতআরা ফেরদৌসি। বিশেষ অতিথি ছিলেন তারুণ্যের আলো যুব কল্যাণ সংস্থার উপদেষ্টা অধ্যক্ষ মো: এন্তাজুর রহমান।

অংশগ্রহণকারী নাগরিক সংগঠনের প্রতিনিধি ও ইয়ুথদের উদ্দেশ্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন,ব্র্যাকসহ আপনারা যারা একদম গ্রাম পর্যায় যৌন প্রজনন স্বাস্থ্য, বাল্য বিবাহ বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করেন আপনাদের অনে ধয্যশীল হতে হবে। যৌন প্রজনন স্বাস্থ্য বিষয়টি খুব স্পর্শকাতর তাই আপনারা যখন গ্রামের মানুষের সাথে কথা বলবেন অনেকে হয়তো সহচে এই বিষয়টি গ্রহণ করতে পারবেনা। আপনাদের অনেক ধয্যের সাথে বোঝাতে হবে। যৌন শিক্ষা যৌনতা শেখায় না বরং সুস্থ্য থাকতে সহায়তা করে। আপনারা খেয়াল করে দেখবেন বর্তমান সময়ে রেফ বেরেছে। বাবা মায়েরা দুজনই চাকরি করে আমাদেও সন্তানেরা বাড়িতেও নিরপদ না। শিশুরা আত্মিয় স্বজনদারা নির্যাতিত হচ্ছে। তাই আমাদের সন্তানদের ছোট থেকে গুডটাছ ব্যাডটাছ কি তা জানাতে হবে। তাহলে তারা ছোট থেকে সচেতন থাকবে।

আপনাদের যদি কোথাও কাজ করতে গিয়ে কখনও আমাদের সহযোগীতা প্রয়োজন হয় উপজেলা নির্বাহী অফিসারের ফোন নাম্বার পোর্টালে দেয়া আছে আপনারা যোগাযোগ করবেন আমরা সর্বাতক সহযেগীতা করবো।

সভায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ব্র্যাক জেলা সমন্বয়কারী মো: আশরাফুল আলম । যুবদের স্বেচ্ছাসেবীদের সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন জেলা যুব সদস্য শহিদ ইসলাম সুজন। বাংলাদেশের প্রেক্ষাপট ও এসআরএইচআর, প্রকল্পের পরিচিতি প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য,প্রকল্পের প্রত্যাশিত ফলাফল,আজকের সভার উদ্দেশ্য এবং জেন্ডার বৈচিত্রময় জনগোষ্ঠীর সামাজিক অর্ন্তভুক্তিকরণ এবং বয়:সন্ধিকালের স্বাস্থ্য সুরক্ষা ও আমার করনীয় বিষয়ে উপস্থাপন করেন ব্র্যাক অধিকার এখানে, এখনই (আরএইচআরএন২) প্রকল্পের এরিয়া কো-অর্ডিনেটর মাধুরী সূত্রধর। বক্তব্য রাখেন জেলা যুব সঞ্চালক দিপংকর রায়। সভাপতিত্ব করেন ৫নং গ্রুপ লিডার ফাইজা আমিন সাবা। সঞ্চালনা করেন জেলা যুব সদস্য মো: জামাল হোসেন।

সভায় রিসোর্স পারসনদের বক্তব্যে যুব প্রতিনিধিগণের মধ্যে দক্ষতা বৃদ্ধি পেয়েছে এবং কাজের ক্ষেত্রে উৎসাহী হয়েছেন। এর ফলে গ্রুপ ওয়ার্কের মাধ্যমে নতুন নতুন উদ্যোগ গ্রহণ এবং বাস্তবায়ন কৌশল নির্ধারণ ও কর্ম-পরিকল্পনা তৈরি সহজ হয়েছে।

যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে নাগরিক সংগঠনের প্রতিনিধিদের নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে অনুষ্ঠিত ফলোআপ সভায় অংশগ্রহণকারী সকলের উদ্যোগের ফলে শিক্ষা প্রতিষ্ঠানেও এ বিষয়ে আলোচনার সহায়ক পরিবেশ তৈরি হবে এবং জেন্ডার বৈচিত্রময় জনগোষ্ঠীর সামাজিক অর্ন্তভুক্তিকরণ এবং বয়:সন্ধিকালের স্বাস্থ্য সুরক্ষায় কাজ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

যুব প্রতিনিধিগণ তাদের বক্তব্যে বলেন যে, আমরা আমাদের প্রকল্পের উদ্দেশ্য বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করব। জেলা পর্যায়ের এই সভায় জেলার ৬টি ইয়ুথ গ্রুপের সদস্যসহ মোট ৩৫ জন প্রতিনিধি অংশগ্রহন করেন।

এই বিভাগের আরও খবর