লালমনিরহাট বার্তা
মনুস্কো (কঙ্গো প্রজাতন্ত্র)’তে মৃত্যুবরণকারী শান্তিরক্ষীর নামাজে জানাযা অনুষ্ঠিত
বার্তা ডেস্কঃ | ২ মার্চ, ২০২৩, ১২:১৫ PM
মনুস্কো (কঙ্গো প্রজাতন্ত্র)’তে মৃত্যুবরণকারী শান্তিরক্ষীর নামাজে জানাযা অনুষ্ঠিত

গোমা’তে অবস্থিত লেভেল-৩ হাসপাতালে চিকিৎসাধীন থাকাবস্থায় মৃত্যুবরণকারী জাতিসংঘ শান্তিরক্ষী সার্জেন্ট মোঃ মামুন উর রশিদ এর নামাজে জানাযা আজ ২ মার্চ  আর্মি এভিয়েশন হ্যাঙ্গার, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হয়। উক্ত জানাযায় বাংলাদেশ সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল সাইফুল আলম’সহ সেনা, নৌ ও বিমান বাহিনীর উর্দ্ধতন কর্মকর্তাগণ ও সকল পদবির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ হতে কোয়ার্টার মাস্টার জেনারেল মৃত্যুবরণকারী শান্তিরক্ষীর সম্মানে পুষ্পস্তবক অর্পণ করেন। পরবর্তীতে উক্ত সেনাসদস্যদের মরদেহ নিজ বাড়ী (সরিষাবাড়ী, জামালপুর) প্রেরণ করা হয় এবং সেখানে সম্পূর্ণ সামরিক মর্যাদায় দাফনকার্য সম্পন্ন হয়।

সেনাসদস্য কঙ্গো প্রজাতন্ত্রের জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মনুস্কো, ব্যানইঞ্জিনিয়ার-১৩ এ কর্মরত ছিলেন। তিনি গত ২৩ ফেব্রুয়ারি  হৃদরোগ জনিত কারণে লেভেল-১ হাসপাতাল, মুনিগীতে ভর্তি হন। পরবর্তীতে তার শারীরিক অবস্থার অবনতি হলে লেভেল-৩ হাসপাতাল, গোমা’তে প্রেরণ করা হয় এবং সেখানে চিকিৎসাধীন থাকাবস্থায় গত ২৩ ফেব্রুয়ারি  বাংলাদেশ সময় দুপুরে  মৃত্যুবরণ করেন। উল্লেখ্য, প্রয়াত সেনাসদস্যের মরদেহ ০২ মার্চ সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর, ঢাকায় এসে পৌঁছায়। এ পর্যন্ত জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ২৩২ জন আহত এবং ১৩১ জন বাংলাদেশি সেনাসদস্য প্রাণ বিসর্জন দিয়ে বিশ্ব শান্তিরক্ষার ইতিহাসে অম্নান হয়ে আছেন।

জীবনের ঝুঁকি নিয়েও বাংলাদেশ সেনাবাহিনীর শান্তিরক্ষীরা আফ্রিকার ০৯টি মিশনে সর্বমোট ১০ টি দেশে শান্তিরক্ষা কার্যক্রমে সর্বোচ্চ পেশা দায়িত্ব বজায় রেখে বিশ্বের দরবারে বাংলাদেশের মর্যাদা অক্ষুন্ন রেখে চলেছে।(সূত্রঃ আইএসপিআর)

এই বিভাগের আরও খবর