লালমনিরহাট বার্তা
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নসহ ৬ দফা দাবিতে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি
স্টাফ রিপোর্টার | ২৫ এপ্রি, ২০২৪, ৭:২৯ AM
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নসহ ৬ দফা দাবিতে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

বরাবর

মাননীয় প্রধানমন্ত্রী

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

প্রধানমন্ত্রী'র কার্যালয়,পুরাতন সংসদ ভবন,

তেজগাঁও, ঢাকা

বিষয়: তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নসহ ৬ দফা দাবিতে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি ।

মাধ্যম: উপজেলা নির্বাহী কর্মকর্তা, সদর উপজেলা,লালমনিরহাট ।

মহোদয়,

উপর্যুক্ত বিষয়ে আপনার সদয় দৃষ্টি আকর্ষণ পূর্বক জানাচ্ছি যে, খরা, বন্যা ও প্রতিবছরের উপর্যুপরি ভাঙনে তিস্তা অববাহিকার ২ কোটি মানুষের জীবনে নেমে এসেছে মহাদুর্যোগ। ভাঙনে প্রতিবছর প্রায় ১ লাখ কোটি টাকার সরকারি বেসরকারি সম্পদ, ঘরবাড়ি, ফসলিজমি, রাস্তাঘাট, হাটবাজার মূল্যবান অবকাঠামো পাগলা তিস্তা খেয়ে ফেলছে। হুমকিতে পড়েছে গোটা দেশের খাদ্য নিরাপত্তা। বাড়ছে জলবায়ু শরণার্থী উদ্বাস্তু মানুষের সংখ্যা। নদীভাঙনে বাড়ছে রংপুর বিভাগের গড় দারিদ্র্যের হার। বালু ও পলি জমে তিস্তার বুক (মূলপ্রবাহ) সমতলের চেয়েও উঁচু হয়ে গেছে। ভাঙনের তান্ডবে নদীর প্রস্থ হয়েছে কোথাও কোথাও ৮-১০-১২ কিলোমিটার। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়ায় দিনদিন পরিস্থিতি বেসামাল হয়ে ওঠছে। খরাকালে তিস্তার দুই তীরের বিস্তৃত জনপদে ভূগর্ভস্থ পানির স্তর ক্রমাগত নিচে নেমে যাচ্ছে। সৃষ্টি হচ্ছে মিঠাপানির সংকট। তিস্তার মরণে তিস্তার শাখা ও উপনদীগুলো হচ্ছে তিস্তার সঙ্গে সংযোগ হারা।

উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় জলবায়ু পরিবর্তনের অভিযোজন প্রক্রিয়ার অংশ হিসেবে অগ্রাধিকার ভিত্তিতে আপনি তিস্তা মহাপরিকল্পা সমীক্ষা কাজ শেষ করেছেন। কথা ছিল ২০২০ সালে তিস্তা মহাপরিকল্পনা কাজের শুভ উদ্বোধন করার।

এখবরে আনন্দিত হয়ে ১ নভেম্বর ২০২০ আপনার দীর্ঘায়ু কামনা করে আপনাকে আন্তরিক অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়ে তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের ব্যানারে তিস্তার দুই পাড়ে ২৩০ কিলোমিটার ব্যাপী মানববন্ধন করেছি। মানববন্ধনে লাখো লাখো মানুষ অংশ নিয়েছিল। নদীর জন্য এতবড় মানববন্ধন পৃথিবীর অন্য কোন দেশে হয়েছিল কী না তা আমাদের জানা নেই। এরপর সংগঠনগতভাবে দ্রæত তিস্তা মহাপরিকল্পনার কাজ শুরুর দাবিতে ধারাবাহিক অসংখ্য কর্মসূচি পালন করেছি।

২ আগস্ট ২০২৩ রংপুর জেলা স্কুল মাঠের ৫ লক্ষাধিক মানুষের সমাবেশে আপনি ঘোষণা দিয়ে বলেছেন, “আমাদের তিস্তা মহাপরিকল্পনা সেটাও আমরা বাস্তবায়ন করব।” ২১ ডিসেম্বর ২০২৩ লালমনিরহাটের কালেক্টরেট মাঠের আওয়ামী লীগের নির্বাচনী জনসভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে আপনি তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের কথা পুনর্ব্যক্ত করেছেন। দ্বাদশ সংসদ নির্বাচনে তিস্তাপারের ১১ টি আসনের আওয়ামী লীগ মনোনীত মাননীয় এমপি পদপ্রার্থী’রা সবাই তাঁদের নির্বাচনী ইস্তেহারে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের অঙ্গীকার করেছেন। তিস্তাপারের কোটি মানুষ চাতক প্রতিক্ষায় বসে আছেন আপনার প্রতিশ্রæত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন কাজের শুভ উদ্বোধনের অপেক্ষায়।

এমতাবস্থায়, ২৫ এপ্রিল ২০২৪ তিস্তাপারের ১১ টি উপজেলায় তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নসহ ছয়দফা দাবিতে মানববন্ধন ও মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচি পালিত হচ্ছে। কেন্দ্রীয় কর্মসূচি'র অংশ হিসেবে সদর উপজেলা, লালমনিরহাট -এ মানববন্ধন কর্মসূচি শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা'র মাধ্যমে আপনার সমীপে এই স্মারকলিপি প্রদান করছি।

তিস্তা আন্দোলনের ছয়দফা:

(১) তিস্তা মহাপরিকল্পনা দ্রæত বাস্তবায়ন, অভিন্ন নদী হিসেবে ভারতের সঙ্গে ন্যায্য হিস্যার ভিত্তিতে তিস্তা চুক্তি সম্পন্ন, তিস্তা নদীতে সারা বছর পানির প্রবাহ ঠিক রাখতে জলাধার নির্মাণ।

(২) তিস্তা নদীর শাখা- প্রশাখা ও উপ-শাখাগুলোর সাথে নদীর পূর্বেকার সংযোগ স্থাপন ও নৌ চলাচল পুনরায় চালু।

(৩) তিস্তা মহাপরিকল্পনায় তিস্তা নদী ও তিস্তা তীরবর্তী কৃষকের স্বার্থ সুরক্ষায় কৃষক সমবায় এবং কৃষিভিত্তিক শিল্পকলকারখানা গড়ে তোলা।

(অপর পাতায়)

(৪) তিস্তার ভাঙনে ক্ষতিগ্রস্ত কৃষকের স্বার্থ সংরক্ষণ। নদী ভাঙনের শিকার ভূমিহীন,গৃহহীন ও মৎস্যজীবীসহ উদ্বাস্তু মানুষের পুনর্বাসন।

(৫) ভূমিদস্যু ও কর্পোরেট কোম্পানির হাত থেকে দখলকৃত তিস্তাসহ তিস্তার শাখা-উপনদী দখলমুুক্ত করা। নদী থেকে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ।

(৬) তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ এবং প্রকল্প এলাকায় অগ্রাধিকার ভিত্তিতে তিস্তা পাড়ের মানুষদের কর্মসংস্থান।

বিনীত

তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদ, সদর উপজেলা কমিটি, লালমনিরহাট।

এই বিভাগের আরও খবর