লালমনিরহাট বার্তা
রংপুরে ‘ইলেকট্রনিক মিডিয়ায় সংবাদ উপস্থাপনার আধুনিক কৌশল’ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত
তথ্যবিবরণী | ৪ মে, ২০২৪, ১২:২৫ PM
রংপুরে ‘ইলেকট্রনিক মিডিয়ায় সংবাদ উপস্থাপনার আধুনিক কৌশল’ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বাংলাদেশ বেতার রংপুরের আঞ্চলিক বার্তা সংস্থার উদ্যোগে ‘ইলেকট্রনিক মিডিয়ায় সংবাদ উপস্থাপনার আধুনিক কৌশল’-শীর্ষক এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৪ মে) রংপুর সড়ক ও জনপথ বিভাগের অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই প্রশিক্ষণে প্রধান অতিথি ও প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন সেতু বিভাগের অতিরিক্ত সচিব এবং বাংলাদেশ বেতার ও টেলিভিশনের সিনিয়র সংবাদ উপস্থাপক দেওয়ান সাঈদুল হাসান। বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রের আঞ্চলিক বার্তা নিয়ন্ত্রক মো. আল-আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রের আঞ্চলিক পরিচালক ড. মোহাম্মদ হারুন অর রশিদ।

প্রধান অতিথির বক্তৃতায় অতিরিক্ত সচিব বলেন, সংবাদ উপস্থাপকদের সাবলীল ও স্বচ্ছন্দ ভঙ্গিতে সংবাদ উপস্থাপনা করতে হবে। সংবাদ উপস্থাপনায় প্রমিত, স্পষ্ট ও শুদ্ধ উচ্চারণের কোনো বিকল্প নেই। সংবাদ উপস্থাপনার ক্ষেত্রে প্রতিটি বাক্যের বিরাম বা যতিচিহ্নের ব্যবহারে সর্তক থাকতে হবে। যতিচিহ্নের ব্যবহার সঠিক না হলে দর্শক-শ্রোতার নিকট ভুল বার্তা যেতে পারে। রংপুর বেতারের সংবাদ উপস্থাপকদের উদ্দেশে তিনি বলেন, সংবাদ পাঠে গভীর আগ্রহ, উদ্যম ও আনন্দ নিয়ে নিয়মিত অনুশীলন করতে হবে। বেতার-টেলিভিশনে যাঁরা ভালো সংবাদ উপস্থাপন করেন, তাঁদের সংবাদ রেকর্ড করে বার বার শুনতে হবে।

সংবাদ উপস্থাপনার আধুনিক কৌশল প্রসঙ্গে তিনি বলেন, প্রযুক্তির অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে সংবাদ উপস্থাপনায় প্রতিনিয়ত আধুনিক কৌশল সংযুক্ত হচ্ছে। আধুনিক স্টুডিও স্থাপন, সংবাদ উপস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিগণের যুগোপযোগী প্রশিক্ষণ প্রদান, স্টাইল গাইড প্রণয়ন, অডিও আর্কাইভ প্রতিষ্ঠা, নিয়মিত মনিটরিং ও মূল্যায়ন কার্যক্রম গ্রহণ করলে সংবাদ উপস্থাপনা আরও যুগোপযোগী করা সম্ভব।

দিনব্যাপী এই প্রশিক্ষণে বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রের কর্মকর্তা, সংবাদ উপস্থাপক, সংবাদদাতা, অনুবাদক ও অনুলিপিকারগণ উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ শেষে একই স্থানে কয়েকজন সংবাদ উপস্থাপক, সংবাদদাতা, অনুবাদক ও অনুলিপিকারকে সম্মাননা প্রদান করা হয়।

এই বিভাগের আরও খবর