লালমনিরহাট বার্তা
সম্ভ্রমযোদ্ধা: সেবাসদন ও একজন ডা. হালিদা গ্রন্থের আলোচনা
বিশেষ প্রতিনিধি | ৪ মে, ২০২৪, ৯:২২ AM
সম্ভ্রমযোদ্ধা: সেবাসদন ও একজন ডা. হালিদা গ্রন্থের আলোচনা

গত ৩ মে ঢাকাস্থ মুক্তিযুদ্ধ জাদুঘরে মিলনায়তনে “সম্ভ্রমযোদ্ধা: সেবাসদন ও একজন ডা. হালিদা” গ্রন্থের আলোচনা অনুষ্ঠিত হয়।

নারী প্রজনন স্বাস্থ্য ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. হালিদা হানুম আখতার রচিত “সম্ভ্রমযোদ্ধা: সেবাসদন ও একজন ডা. হালিদা” গ্রন্থ আলোচনায় প্রধান অতিথি ছিলেন ঢাকা স্কুল অব ইকোনমিক্স এবং গভর্নিং কাউন্সিল চেয়ারম্যন ও পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) প্রাক্তন সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব মেডিসিন প্রাক্তন ডীন ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ. বি. এম আব্দুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ জাদুঘর, ট্রাস্টি ও রেনাটা পিএলসির চেয়ারম্যান ডা. সারোয়ার আলী। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল ডা. মিরজাদি সাবরিনা ফ্লোরা, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রহিমা বেগম, বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সস এর জনস্বাস্থ্য অনুষদ, ডীন অধ্যাপক ডক্টর আনোয়ার হুসাইন।

গ্রন্থ  বিষয়ে আলোচনা করেন অর্পন-দর্পন মেমোরিয়াল ফাউন্ডেশন ও এনজিও বিষয়ক ব্যুরো এর সাবেক মহাপরিচালক রাশেদুল ইসলাম। জাতীয় নারী পুনর্বাসন বোর্ড এর সাবেক প্রজেক্ট ডিরেক্টর  শিরিন জাহাঙ্গীর, সাংবাদিক রফিক উজ্জামান, অবসরপ্রাপ্ত সচিব রীতি ইব্রাহীম আহসান, স্বাস্থ্য অধিদপ্তরের প্রাক্তন মহাপরিচালক ও পাবলিক হেলথ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি প্রফেসর শাহ মুনির হোসেন, কবি ও কথা সাহিত্যিক নুর কামরুন নাহার, শেরে বাংলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আব্দুস সাত্তার, হলি ফ্যামিলি রেডক্রিসেন্ট মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের হেড অব ডিপার্টমেন্ট (অবস/গাইনি) প্রফেসর ডা. রওশন আরা বেগম প্রমূখ।  স্বাগত বক্তব্য ও ধন্যবাদজ্ঞাপন করেন গ্রন্থের লেখক ডা. হালিদা হানুম আখতার।

ডা. হালিদা হানুম আখতার জানান, বইটিতে তিনি মুক্তিযুদ্ধে নির্যাতিত নারীদের চিকিৎসা ও পুনর্বাসনের জন্য ১৯৭২ সালে স্থাপিত ‘সেবাসদন’ নিয়ে স্মৃতিচারণ করেন। যুদ্ধের সময় তিনি যুক্তরাষ্ট্রে ছিলেন। তিনি দেশে ফিরে পরিবার পরিকল্পনা বিভাগে যোগদান করে। এরপর ধানমন্ডি প্রতিষ্ঠিত ‘সেবাসদন’-এ নির্যাতিত নারীদের চিকিৎসা ও পুনর্বাসন সেবা দেয়া শুরু করেন। বইটি সেই অভিজ্ঞতার আলোকে লিখেছেন তিনি।

ডা. হালিদা হানুম আরও জানান, বইটিতে তিনি নির্যাতিত নারীদের কথা এবং তাদের মানসিক যন্ত্রণার বর্ণনা দিয়েছেন। অস্বাভাবিক পরিস্থিতিতে নির্যাতনের ফলে গর্ভস্থ সন্তানকে গর্ভপাত করা বা জীবিত জন্ম নিলেও তাকে কাছে না পাওয়া ইত্যাদি বিষয়গুলো বইটিতে উঠে এসেছে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ২০ এপ্রিল বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

এই বিভাগের আরও খবর