লালমনিরহাট বার্তা
দ্বিতীয় ধাপের উপজেলা ভোট : তিন দিনের জন্য মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
বার্তা অনলাইন ডেস্ক | ১৫ মে, ২০২৪, ১:৪৬ PM
দ্বিতীয় ধাপের উপজেলা ভোট : তিন দিনের জন্য মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ উপলক্ষ্যে ১৫৭ উপজেলায় তিন দিনের (৭২ ঘণ্টা) জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে ভোটের আগে পরে ২৪ ঘণ্টার জন্য ট্যাক্সি ক্যাব, পিক আপ, মাইক্রোবাস, ট্রাক বন্ধ থাকবে। ভোটারদের যাতায়াত সুবিধার্থে বাস সীমিত বাস চলাচল থাকবে।

নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব আতিয়ার স্বাক্ষরিত চিঠি ইতোমধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, ষষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদের সাধারণ নির্বাচনের ২১ মে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের জন্য ২০ মে দিবাগত রাত ১২টা থেকে ২১ মে রাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিক আপ, মাইক্রোবাস, ট্রাক চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

একই সঙ্গে অধিক নিরাপত্তার স্বার্থে ভোটগ্রহণ উপজেলাগুলোতে আগামী ১৯ মে মধ্যরাত ১২টা থেকে ২২ মে মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা থাকবে। নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লিখিত যানবাহন ছাড়াও যে কোনো যানবাহন চলাচলের উপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

ইসির নির্দেশনায় আরও বলা হয়েছে, নির্বাচনী এলাকায় রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া, নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

সেই সঙ্গে জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

এই বিভাগের আরও খবর