লালমনিরহাট বার্তা
চলছে কয়লা খালাস, ভোররাত থেকে শুরু হবে বিদ্যুৎ উৎপাদন
ইত্তেফাক | ২৪ জুন, ২০২৩, ৮:৫৪ AM
চলছে কয়লা খালাস, ভোররাত থেকে শুরু হবে বিদ্যুৎ উৎপাদন

পটুয়াখালীর কলাপাড়ার পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎকেন্দ্রের জেটিতে ভিড়েছে এমভি অ্যাথেনা নামের কয়লাবাহী জাহাজ। শুক্রবার (২৩ জুন) দুপুরের পর কয়লাবাহী জাহাজটি বন্দরের ইনার এ্যাংকরে নোঙর করে বলে নিশ্চিত করেন পায়রা বন্দর কর্তৃপক্ষের উপ পরিচালক (ট্রাফিক) মো. আজিজুর রহমান।

শনিবার (২৪ জুন) সকাল থেকে দ্রুত গতিতে চলছে কয়লা খালাস কার্যক্রম। এ কয়লা দিয়ে রাতেই একটি ইউনিটের (৬৬০ মেগাওয়াট) বিদ্যুৎ উৎপাদন শুরু করতে পারে কর্তৃপক্ষ।

এর আগে বৃহস্পতিবার দিবাগত রাত তিনটায় ৪১ হাজার ২০৭ মেট্রিকটন কয়লা নিয়ে ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে পায়রা বন্দরের ইনার এ্যাংকোরেজে এসে পৌঁছায় এ জাহাজটি। গতকাল সকাল থেকে লাইটারের মাধ্যমে কিছু কয়লা খালাস করা হয়। পরে শুক্রবার দিবাগত রাত তিনটায় জাহাজটি তাপবিদ্যুৎকেন্দ্রের জেটিতে নিয়ে আসে বন্দর কর্তৃপক্ষ।

পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব জানান, ইন্দোনেশিয়া থেকে কয়লাবোঝাই করে ছাড়ার ১০ দিন পর পায়রা বন্দরে পৌঁছেছে জাহাজ এমভি আথেনা।

তিনি আরও বলেন, আগামী ২৫ জুন পুনরায় চালু হচ্ছে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র। তবে প্রথমে একটি ইউনিট চালানো হবে। পরবর্তীতে দ্বিতীয় ইউনিট উৎপাদনে যাবে।

এছাড়া আগামী ১ জুলাই ৩৬ হাজার ৫৭০ মেট্রিকটন কয়লা নিয়ে এম ভি পাভো ব্রেভ নামের আরেকটি জাহাজ আসার কথা রয়েছে।

এর আগে গত ৫ জুন কয়লার অভাবে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়। আশা করা হচ্ছে খুব দ্রুত বিদ্যুৎ উৎপাদন শুরু করবে বিদ্যুৎকেন্দ্রটি।

এই বিভাগের আরও খবর