লালমনিরহাট বার্তা
স্মার্টফোনের পাসওয়ার্ড ভুলে গিয়েছেন?
ইত্তেফাক | ২৬ সেপ, ২০২৩, ৮:২৬ AM
স্মার্টফোনের পাসওয়ার্ড ভুলে গিয়েছেন?

ফোনের পাসওয়ার্ড ভুলে গিয়েছেন? কী করবেন বুঝতে পারছেন না? একমাত্র উপায় রিসেট করা? কিন্তু এতে তো আপনার ফোনের সমস্ত ডেটা মুছে যাবে। তাহলে উপায় কী? অনেকেই এই সমস্যায় পড়েছেন একবার হলেও। প্যাটার্ন বা পাসওয়ার্ড ভুলে গিয়ে কী করবেন বুঝতেই পারেননি। সোজা ফোনটিকে রিসেট করে ফেলেছেন। আর তারপরেই দেখেছেন ফোনের কোনও ডেটা নেই। ছবি থেকে শুরু করে কনট্যাক্ট, সব কিছুই গায়েব। কিন্তু এটাতে আপনার বিপদ আরও বাড়িয়ে দেবে। আপনাকে এমন একটি উপায় জানানো হবে, যাতে আপনি খুব সহজেই ফোনটি খুলে ফেলতে পারবেন। তার জন্য রিসেট করার কোনও প্রয়োজন পড়বে না।

গুগল অ্যাকাউন্ট ব্যবহার করুন:

আপনার ফোনের পাসওয়ার্ড আনলক করার সবচেয়ে সহজ উপায় হল গুগল অ্যাকাউন্ট ব্যবহার করা। যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনটি গুগল অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা থাকে, তবেই আপনি ব্যবহার করতে পারবেন। এবার আপনার মনে প্রশ্ন আসতেই পারে, আপনি কীভাবে বুঝবেন যে ফোনটি গুগল অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা রয়েছে কি না। এর সহজ উপায় হল আপনি যদি পাঁচবার ভুল পাসওয়ার্ড দেন, তাহলে আপনি Forgot Your Password অপশন দেখতে পাবেন। তারপরে আপনি এখান থেকে আপনি ইমেইল আইডির সাহায্যে পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। পরে ফোনে নতুন পাসওয়ার্ড দিন এবং ফোন আনলক হয়ে যাবে। যদি লিঙ্ক করা না থাকে, তাহলে এমন অপশন পাবেন না। কিন্তু তারপরে আরও একটি উপায় আছে।

আরও একটি উপায় আছে

আপনি অ্যান্ড্রয়েড ফোন আনলক করতে, আপনি গুগল Find My Device-এর সাহায্যও নিতে পারেন। চুরি যাওয়া এবং হারিয়ে যাওয়া ফোন খুঁজে পেতেও এই অ্যাপটি ব্যবহার করা হয়। অ্যাপটির সাহায্যে আপনি ফোনটি সাইলেন্ট থাকলেও রিং অপশন করে নিতে পারবেন। শুধু তাই নয়, ফোনের ডাটাও মুছে ফেলতে পারবেন। চাইলে আপনার ফোন লকও করতে পারবেন। তবে আপনার ফোনে থাকা একই ইমেল আইডি দিয়ে ফাইন্ড মাই ডিভাইসে লগইন করতে হবে।

আপনি যদি পাসওয়ার্ড ভুলে যান, তবে আপনাকে এই অ্যাপ বা ওয়েবসাইটের সাহায্যে আপনার ইমেল আইডি দিয়ে লগইন করতে হবে। এর পরে আপনাকে ডিভাইসটি সিলেক্ট করতে হবে এবং লক ডিভাইসে ট্যাপ করতে হবে। এবার আপনি এখানে লক অপশনে একটি নতুন পাসওয়ার্ড তৈরি করতে পারবেন। সেই নতুন পাসওয়ার্ড দিয়ে ফোনটি আনলক করুন। তাই যদি মনে হয় গুগল অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা নেই। তাহলে চিন্তার কোনও কারণ নেই।

এই বিভাগের আরও খবর