লালমনিরহাট বার্তা
যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষণ মিশনের সুপারিশ নিয়ে মন্তব্য করার কিছু নেই: আব্দুল মোমেন
ভয়েস অফ আমেরিকা | ১৬ অক্টো, ২০২৩, ৬:০৩ AM
যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষণ মিশনের সুপারিশ নিয়ে মন্তব্য করার কিছু নেই: আব্দুল মোমেন

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, “যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন মূল্যায়ন দলের সুপারিশের বিষয়ে আমাদের কোনো মন্তব্য নেই।” রবিবার (১৫ অক্টোবর) সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) প্রতিনিধিদের সমন্বয়ে, যুক্তরাষ্ট্রের এই প্রাক-নির্বাচন মূল্যায়ন দল তাদের পর্যবেক্ষণ শেষে রবিবার এক বিবৃতিতে কিছু সুপারিশ তুলে ধরেছে।

এক প্রশ্নের জবাবে আব্দুল মোমেন বলেন, “তারা তাদের মতামত দিয়েছেন। এটা তাদের মতামত। এগুলো আলাদা কিছু নয়। আমরা এগুলো খুব গুরুত্বপূর্ণ বলে মনে করি না।” ড, মোমেন বলেন, “ তবে, আমরা সবসময় সবার সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত। আর, পররাষ্ট্র মন্ত্রণালয়ে তারা ধারাবাহিক সংলাপ চালিয়ে যাচ্ছেন।”

অপর এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, তারা বিদেশি পর্যবেক্ষকদের ওপর নির্ভর না করে ভোটারদের ওপর নির্ভর করতে চান। বলেন, “ আমরা বিদেশিদের কাছে যাই না; বরং, বিদেশিরা দ্বিপক্ষীয় ও রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করতে বাংলাদেশে আসে।”

আইআরআই ও এনডিআই-এর যৌথ পর্যবেক্ষণ মিশন রবিবার বলেছে, “বাংলাদেশের জনগণ চূড়ান্তভাবে তাদের নির্বাচনের বিশ্বাসযোগ্যতা ও বৈধতা এবং তাদের দেশের গণতান্ত্রিক উন্নয়ন নির্ধারণ করবে।” বিশ্বাসযোগ্য, অন্তর্ভুক্তিমূলক, অংশগ্রহণমূলক এবং অহিংস নির্বাচনের দিকে অগ্রগতির রোডম্যাপ হিসাবে কিছু সুপারিশ উপস্থাপন করেছেন পর্যবেক্ষণ মিশনের সদস্যরা।

সুপারিশের মধ্যে রয়েছে; সংযত আলোচনা ও গুরুত্বপূর্ণ নির্বাচনী ইস্যুতে উন্মুক্ত ও অর্থপূর্ণ সংলাপে অংশ নেয়া; মত প্রকাশের স্বাধীনতা রক্ষা করা এবং ভিন্নমতকে সম্মান করা; অহিংসতার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হওয়া এবং রাজনৈতিক সহিংসতার সঙ্গে জড়িতদের জবাবদিহি করা; স্বাধীন নির্বাচন ব্যবস্থাপনা জোরদার করা ও সব দলকে অর্থবহ রাজনৈতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের পরিবেশ তৈরি করা এবং নাগরিকদের মধ্যে অন্তর্ভুক্তিমূলক ও সক্রিয় নির্বাচনী অংশগ্রহণের সংস্কৃতি প্রচার করা।

এই বিভাগের আরও খবর