লালমনিরহাট বার্তা
২১ এপ্রিল শুরু হচ্ছে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সপ্তাহব্যাপী স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম
তথ্যবিবরণী | ১৬ এপ্রি, ২০২৪, ৮:৪৬ AM
২১ এপ্রিল শুরু হচ্ছে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সপ্তাহব্যাপী স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম

আগামী ২১ শে এপ্রিল মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হবে খুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম। এ কার্যক্রম আগামী ২৭শে এপ্রিল পর্যন্ত চলবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এক পত্রে এ তথ্য জানানো হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্য পরীক্ষার জন্য গঠিত খুদে ডাক্তার দল তাদের জন্য নির্ধারিত শ্রেণির সকল শিক্ষার্থীর ওজন, উচ্চতা ও দৃষ্টিশক্তি পরিমাপ-সহ আনুষঙ্গিক অন্যান্য তথ্য সংগ্রহ করে তা স্বাস্থ্য পরীক্ষার ফর্মে লিপিবদ্ধ করবে। স্বাস্থ্য পরীক্ষায় কোনো শিক্ষার্থীর অস্বাভাবিক শারীরিক বৃদ্ধি কিংবা দৃষ্টিশক্তির ত্রুটি পাওয়া গেলে খুদে ডাক্তার দল তা গাইড শিক্ষকের নজরে নিয়ে আসবে। স্বাস্থ্য পরীক্ষার পর নির্দিষ্ট ফর্মে স্বাস্থ্য পরীক্ষা সংক্রান্ত তথ্য উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নিকট প্রেরণ করা হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও প্রধান শিক্ষকগণ শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম নিবিড়ভাবে তত্ত্বাবধান করবেন।

শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে খুদে ডাক্তার গঠন এবং তাদের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা একটি অভিনব কার্যক্রম, যা শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতন করার পাশাপাশি সুশৃঙ্খলভাবে জীবন গড়তে অনুপ্রাণিত করবে।

এই বিভাগের আরও খবর