লালমনিরহাট বার্তা
লালমনিরহাটে ২ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ক্যাপসুল
স্টাফ রিপোর্টার | ১৫ জুন, ২০২৩, ১১:২১ AM
লালমনিরহাটে ২ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ক্যাপসুল

লালমনিরহাট জেলায় এবার জাতীয় ভিটামিন ‘এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে ১ লাখ ৯২ হাজার ৯৪৫ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার (১৫ জুন) বিকেলে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন-২০২৩ উপলক্ষে লালমনিরহাট সিভিল সার্জন কার্যালয়ের হলরুমে সাংবাদিকদের জন্য এক ওরিয়েন্টেশন কর্মশালায় সিভিল সার্জন ডা: নির্মলেন্দু রায় এ তথ্য জানান।

আগামী রোববার (১৮ জুন) সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ১১২৬ টি কেন্দ্রে এসব ক্যাপসুল খাওয়ানো হবে।

এতে ৬ থেকে ১১ মাস বয়সী ২১ হাজার ৩শ ৩৫ শিশুকে একটি করে নীল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সের ১ লাখ ৭১ হাজার ২শ ৮০ শিশুকে একটি করে লাল রংয়ের ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়াও ৬ থেকে ১১ মাস বয়সী প্রতিবন্ধী শিশুর লক্ষ্যমাত্রা ৫১জন ও ১২ থেকে ৫৯ প্রতিবন্ধী শিশুর লক্ষ্যমাত্রা ২শ ৭৯জন নির্ধারণ করা হয়েছে।

সিভিল সার্জন ডা: নির্মলেন্দু রায় জানান, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পুষ্টি সেক্টরের একটি গুরুত্বপূর্ণ কর্মসূচি। শিশুদের অপুষ্টি নিরাময়, অন্ধত্ব প্রতিরোধ, শিশুর স্বাভাবিক শারীরিক ও মানসিক বিকাশ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য এটি একটি অত্যাবশ্যকীয় অনুপুষ্টি। এ দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জেলার মোট এক হাজার ১শ ২৬টি কেন্দ্রে এ কার্যক্রম চলবে।

তিনি আরও জানান, এই কর্মসূচি বাস্তবায়নে ১ হাজার ২ শ ৫২ স্বেচ্ছাসেবী কর্মী কাজ করবে।

এছাড়া বিভিন্ন বাসস্ট্যান্ড ও ভাসমান শিশুদের টিকা খাওয়ানোর জন্য কেন্দ্র চালু থাকবে। এই কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে বিভিন্ন প্রচার-প্রচারণা চলছে বলে জানান তিনি।

এসময় লালমনিরহাট জেলা তথ্য অফিসার মামুন অর রশিদ, সিভিল সার্জন অফিসের কর্মকর্তা বৃন্দ ও জেলায় কর্মরত সকল প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর