লালমনিরহাট বার্তা
ইরানের কারখানায় গ্যাস লিক, হাসপাতালে ১৩০
বার্তা অনলাইন ডেস্কঃ | ১৫ জুন, ২০২২ ৫:৫৬ AM
ইরানের কারখানায় গ্যাস লিক, হাসপাতালে ১৩০
একটি কারখানায় নাইট্রোজেন গ্যাস লিক করায় এই দুর্ঘটনা। তবে প্রশাসন জানিয়েছে, আহতরা ভালো আছেন।দক্ষিণ ইরানের একটি সোডিয়াম কার্বোনেটের কারখানায় মঙ্গলবার এই দুর্ঘটনা ঘটেছে বলে ইরানের স্থানীয় সংবাদপত্র জানিয়েছে। কারখানাটিতে বছর তিন লাখ ২০ হাজার টন সোডিয়াম কার্বোনেট তৈরি হয়। কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার আচমকাই সেখানে নাইট্রোজেন লিক করতে শুরু করে। দ্রুত তা বাতাসে ছড়িয়ে পড়ে। কিছুক্ষণের মধ্যেই আশপাশের মানুষ অসুস্থ বোধ করতে শুরু করেন। শুরু হয় শ্বাসকষ্ট। সব মিলিয়ে ১৩০ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়।
প্রশাসন অবশ্য জানিয়েছে, অসুস্থদের অধিকাংশই ভালো আছেন। কয়েকজনকে ছেড়েও দেয়া হয়েছে। নাইট্রোজেন খুব ক্ষতিকর গ্যাস নয় বলেও জানানো হয়েছে।
কিন্তু মঙ্গলবারের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। কেন কারখানাগুলি গ্যাস পাইপলাইন নিয়মিত পরীক্ষা করে না, সে প্রশ্নও উঠেছে। নাইট্রোজেনের জায়গায় আরো মারাত্মক কোনো গ্যাস লিক হতে পারতো বলেও অভিযোগ উঠেছে। বস্তুত, গত কয়েকমাসে ইরানে একাধিক দুর্ঘটনা ঘটেছে। কোথাও ট্রেন লাইনচ্যূত হয়ে মানুষের মৃত্যু হয়েছে, কোথাও ভবন ভেঙে পড়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। ইরানের জনগণের মধ্যে এনিয়ে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে। বেশ কিছু জায়গায় আন্দোলনও হয়েছে। মঙ্গলবারের ঘটনা সেই ক্ষোভ আরো বাড়িয়ে দিয়েছে।(সূত্র: ডয়েচে ভেলে)
এই বিভাগের আরও খবর