লালমনিরহাট বার্তা
গুগল সার্চে এবার গ্রামার চেক, সাহায্য করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স
ইত্তেফাক | ২১ আগ, ২০২৩, ১১:১৩ AM
গুগল সার্চে এবার গ্রামার চেক, সাহায্য করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

গুগল তাদের সার্চ ইঞ্জিনে একটি নতুন ফিচার চালু করেছে। একটি কৃত্রিম বুদ্ধিমত্তা-চালিত অর্থাৎ এআই চালিত গ্রামার চেক ফিচার ইউজারদের বাক্য এবং বাক্যাংশে ব্যাকরণগত ভুল নির্ধারণ করবে বলে জানা গিয়েছে। বর্তমানে এআই অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে সারা দুনিয়া উত্তাল। ChatGPT চালু হওয়ার পর থেকে এই নিয়ে উন্মাদনার সৃষ্টি হয়। এখন বিভিন্ন কাজে এই এআই অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করা শুরু হয়েছে। গুগলের এই নতুন ফিচার ইউজারদের বাক্যের গঠন এবং তার ব্যাকরণগত ভুল নির্ধারণ করে তা সঠিক করতে সাহায্য করবে।

গুগল সার্চে ‘query’ টাইপ করার পরে ইউজাররা এখন সংশোধনের জন্য পরামর্শ পেতে পারেন। একটি বাক্যে ব্যাকরণগত ত্রুটিগুলি পরীক্ষা করার জন্য ইউজাররা ‘grammar check’, ‘check grammar’ অথবা ‘grammar checker’-এর মতো বিষয়বস্তুসহ বাক্যাংশগুলি এন্টার করতে পারেন।

বানান ভুলসহ একটি বাক্য বা বাক্যাংশে একটি ত্রুটি শনাক্ত করার পরে, Google-এর AI বাক্যটি সংশোধন করবে এবং দরকার মতো তা পরিবর্তন করবে। এটি অনুসরণ করে ইউজাররা সহজেই সংশোধন করা বাক্যাংশ বা বাক্যটি কপি করতে পারবেন। বাক্যটি ব্যাকরণগতভাবে সঠিক হলে, প্রাথমিক ফলাফল হিসাবে প্রদর্শিত ‘grammar check’ বিভাগের অধীনে একটি সবুজ চেকমার্ক প্রদর্শিত হবে।

Google জানিয়েছে যে, গ্রামার চেক ফিচার সম্পূর্ণ নির্ভুল ফলাফল দেখাতে পারে না, বিশেষ করে আংশিক বাক্যের জন্য। সার্চ ইঞ্জিন সময়ের সঙ্গে এই টুলটির কর্মক্ষমতা উন্নত করতে ইউজারদের প্রতিক্রিয়া প্রদান করতে বলেছে। বর্তমানে, নতুন ফিচারটি শুধুমাত্র ইংরেজিতে উপলব্ধ। তবে যদি কোনও ইনপুট কোম্পানির নীতিলঙ্ঘন করে, তাহলে টুলটি কাজ করবে না। কারণ এটি বিপজ্জনক, হয়রানিমূলক, চিকিৎসা, যৌনতাপূর্ণ, সন্ত্রাস সম্পর্কিত, হিংসাত্মক বা রক্তাক্ত বিষয়বস্তু থেকে ব্যাকরণ পরীক্ষা করা থেকে বিরত থাকবে। অশ্লীল বা অশ্লীল শব্দ সম্বলিত বাক্যাংশ বা বাক্যগুলির জন্য ব্যাকরণগত নির্ভুলতা নিশ্চিত করার জন্য ইউজারদের বিকল্প উৎস খুঁজতে হবে। সংস্থার Gmail এবং Google ড্রাইভের মতো প্ল্যাটফর্মগুলি গ্রামার ফিচার অফার করে। কিন্তু, এই নতুন ফিচারটি ব্যাকরণগত ত্রুটিগুলি পরীক্ষা করার জন্য আলাদা অ্যাপ্লিকেশন খোলার প্রয়োজনীয়তা দূর করবে? Google সার্চের এই গ্রামার চেক ফিচার কবে চালু হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। কারণ এই পেজ বেশ কয়েক সপ্তাহ ধরে চলছে বলে মনে করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর