লালমনিরহাট বার্তা
নৈতিকতার সংকট দূর করতে না পারলে গভীর অন্ধকারে চলে যাবো আমরা
বার্তা ডেস্ক | ২৫ জুন, ২০২৩, ১:৫৭ PM
নৈতিকতার সংকট দূর করতে না পারলে গভীর অন্ধকারে চলে যাবো আমরা

২৪ জুন রাজধানীর ধানমন্ডিস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ল’অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স (বিলিয়া) অডিটরিয়ামে শিক্ষক প্রশিক্ষণের মধ্যবর্তীকালীন মূল্যায়ন অনুষ্ঠিত হয়। এথিক্স এডুকেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (ইটুএসডি)-এর উদ্যোগে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে পূর্বকালীন প্রশিক্ষণের বাস্তবায়ন নিয়ে কথা বলেন শিক্ষকবৃন্দ। 

অনুষ্ঠানে মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুারের উপপ্রশিক্ষণ সমন্বয়কারী সাইফুজ্জামান রানা, বিশিষ্ট সাংবাদিক চিন্ময় মুৎসুদ্দী, ঢাকা আহ্ছানিয়া মিশনের সাবেক নির্বাহী পরিচালক ড. এম. এহ্ছানুর রহমান, হিমালয় বিজেতা এম. এ মুহিত, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের সাবেক পরিচালক অধ্যাপক ডা. বেনজির আহমেদ।

ড. মিজানুর রহমান বলেন, শিশুকালের শিক্ষাটাই ছাত্রছাত্রীদের মধ্যে গেঁথে যায়। বর্তমানে নৈতিকতার বড় অভাব। নৈতিকতার যে সংকট তৈরি হয়েছে তা যদি পূরণ না করতে পারি আমরা গভীর অন্ধকারের দিয়ে চলে যাবো।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা শিক্ষকতাকে আজ পবিত্র দায়িত্ব মনে করেনা। শিক্ষকদের সবচেয়ে বড় মূল্যায়ন হলো তার ছাত্রছাত্রীরা।

অধ্যাপক ডা. বেনজির আহমেদ বলেন, শতকরা ৯৯ ভাগ মানুষের কোনো না কোনো অসুস্থ্যতা আছে। আমাদেরকে পরিবেশ ও পেশাগত স্বাস্থ্যের উন্নয়ন করতে হবে।

তিনি আরও বলেন, নৈতিক মূল্যবোধ ও নীতিমালার আলোকে সিদ্ধান্ত গ্রহণ ও কর্মসূচি বাস্তবায়ন করাকে জনস্বাস্থ্যের নৈতিকতা হিসেবে গণ্য করা হয়। জনস্বাস্থ্যের মূল নৈতিকতা হলো জনকল্যাণ করা বিশেষ করে অনিষ্ট না করা, ব্যক্তি স্বাধীনতাকে সম্মান করা, ন্যায্যতা, গোপনীয়তা রক্ষা করা, স্বচ্ছতা এবং দায়বদ্ধতা।

এম. এ মুহিত বলেন, সততা হলো অনুশীলনের ব্যাপার। এ অভ্যাস ছোটবেলা থেকেই তৈরি করতে হবে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইটুএসডি-এর সিইও কাজী আলী রেজা।

উল্লেখ্য ইটুএসডি ঢাকা আহ্ছানিয়া মিশন ও নর্থ আমেরিকান বাংলাদেশি ইসলামীক কমিউনিটি (নাবিক)-এর যৌথ প্রয়াস যা নৈতিকতা ও মূল্যবোধের জাগ্রত করার মধ্য দিয়ে একটি শান্তিপূর্ণ সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর