লালমনিরহাট বার্তা
চায়না দুয়ারী জাল পোড়ালো ভ্রাম্যমান আদালত
স্টাফ রিপোর্টার | ৭ আগ, ২০২৩, ১২:৫৭ PM
চায়না দুয়ারী জাল পোড়ালো ভ্রাম্যমান আদালত

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম ইউনিয়নে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ছয়টি চায়না দুয়ারী জাল আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। রোববার (০৬ আগস্ট) সন্ধা থেকে মধ্যরাত পর্যন্ত ওই ইউনিয়নে অভিযান চালায়।

দহগ্রামের সাকেয়া নদীর বিভিন্ন স্থানে চায়না দুয়ারী নামের বিশেষ ফাঁদ ব্যবহার করে নির্বিচারে মাছ শিকার করে স্থানীয় জেলরা। এতে সহজে দেশি প্রজাতির মাছ ধরায় দিন দিন এ ইউনিয়নের এই জালের ব্যবহার বেড়েছে। চায়না দুয়ারী জাল দিয়ে মাছ শিকার রোধে উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। রোববার (০৬ আগস্ট) সন্ধা থেকে মধ্যরাত পর্যন্ত ওই ইউনিয়নের সাকোয়া নদীর বিভিন্ন স্থানে অভিযান চালায়। এ সময় নদীতে মাছ শিকারে ফেলা ৬ টি জাল উদ্ধার করে ভ্রাম্যমান আদালত। এ সময় মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ সালের আইন অনুযায়ী এ ধরণের জাল গুলো আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়।

ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন পাটগ্রাম উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল ওয়াজেদ। এ সময় উপজেলা মৎস্য কর্মকর্তা দীন মোঃ আসাদুল্লাহ, ফিশারিজ কোয়ারেন্টাইন কর্মকর্তা আব্দুল আহাদ লাজু ও দহগ্রাম পুলিশ তদন্ত কেন্দ্রের তিন পুলিশ সদস্য সাথে ছিলেন।

পাটগ্রাম উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল ওয়াজেদ জানান, ‘অবৈধভাবে মাছ শিকার ও চায়না দুয়ারী প্রতিরোধ ধারাবাহিকভাবে অভিযান অব্যাহত থাকবে।’

এই বিভাগের আরও খবর