লালমনিরহাট বার্তা
উজরা জেয়ার সফর: রোহিঙ্গা, শ্রম, মানবাধিকার ও নির্বাচন নিয়ে আলোচনা হবে
ভয়েস অফ আমেরিকা | ৯ জুল, ২০২৩, ৪:৩৮ AM
উজরা জেয়ার সফর: রোহিঙ্গা, শ্রম, মানবাধিকার ও নির্বাচন নিয়ে আলোচনা হবে

যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি এবং তিব্বত ইস্যু বিষয়ক বিশেষ সমন্বয়কারী উজরা জেয়া বাংলাদেশে তার আসন্ন সফরের ঘোষণা দিয়েছেন। শনিবার (৮ জুলাই) যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, আন্ডার সেক্রেটারি বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী সংকট, শ্রম সমস্যা, মানবাধিকার, অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানব পাচারের বিরুদ্ধে লড়াইসহ মানবিক উদ্বেগ সৃষ্টিকারী বিভিন্ন বিষয় নিয়ে জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। ঢাকা সফরের আগে তিনি ভারত সফর করবেন।

যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি বলেছেন, “বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায়, ভাগ করা সমাধান এগিয়ে নিতে আগামী সপ্তাহে ভারত ও বাংলাদেশে ভ্রমণের উদ্দেশ্য হলো, আরো মুক্ত, উন্মুক্ত, নিরাপদ ও সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিকের জন্য অবদান এবং সমগ্র অঞ্চলজুড়ে উদ্বাস্তু ও স্বাগতিক সম্প্রদায়ের জন্য মানবিক সহায়তা জোরদার করা।”

ভারতে তিনি, যুক্তরাষ্ট্র-ভারত অংশীদারিত্ব গভীরতর ও স্থায়ী করার বিষয়ে আলোচনা করতে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন। আলোচ্যসূচির মধ্যে রয়েছে; বৈশ্বিক চ্যালেঞ্জ, গণতন্ত্র, আঞ্চলিক স্থিতিশীলতা এবং মানবিক ত্রাণ বিষয়ে সহযোগিতার ভাগ করা সমাধানের অগ্রগতি।

আন্ডার সেক্রেটারি জেয়া উভয় দেশের নাগরিক সমাজের সংগঠনগুলোর সঙ্গে, মতপ্রকাশের স্বাধীনতা ও মেলামেশা এবং প্রান্তিক ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুসহ নারী ও মেয়ে, প্রতিবন্ধী ব্যক্তি এবং দুর্বল সম্প্রদায়ের অন্তর্ভুক্তির বিষয়ে আলোচনা করবেন।

এই বিভাগের আরও খবর