লালমনিরহাট বার্তা
ঝড়ে লন্ডভন্ড ঘরবাড়ি, বিদ্যুৎ নেই ক্ষতিগ্রস্থ এলাকায়
স্টাফ রিপোর্টার | ১৫ জুন, ২০২৩, ৯:০৯ AM
ঝড়ে লন্ডভন্ড ঘরবাড়ি, বিদ্যুৎ নেই ক্ষতিগ্রস্থ এলাকায়

লালমনিরহাটে ঝড়ে বিভিন্ন স্থানের সহস্রাধীক ঘরবাড়ির ক্ষয়ক্ষতি হয়েছে। উড়ে গেছে টিনের চালা। শতবর্ষী গাছপালা ভেঙ্গে রাস্তায় পড়ে চলাচলে ব্যাহত হচ্ছে । খুটিসহ তার ছিড়ে যাওয়ায় বিদ্যুৎ নেই অনেক এলাকা। ক্ষতি হয়েছে জমির ফসল।

বুধবার রাতে জেলার উপর দিয়ে দুই দফায় বয়ে যাওয়া ঝড়ে আদিতমারী, কালীগঞ্জ ও হাতিবান্ধা উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গাছপালা ভেঙ্গে ঘরবাড়ির উপড়ে ও রাস্তায় পড়েছে। উড়ে গেছে টিনের চালাসহ ঘরবাড়ির বিভিন্ন অংশ। অনেকেরই গরু, ছাগল, হাস, মুরগি, কবুতর হতাহত হয়েছে।

বুড়িমারী- লালমনিরহাট মহাসড়কে বড় গাছ ভেঙ্গে পড়ায় ব্যাহত ছিলো সড়ক যোগাযোগ। রাস্তায় গাছপালা ভেঙ্গে পড়ায় এখনো চলাচল বিঘ্নিত হচ্ছে বিভিন্ন এলাকায়। ঝড়ে ভুট্টা ও পাটসহ সবজি ক্ষেতের ক্ষতি হয়েছে বলে দাবি কৃষকদের।

স্থানীয়রা জানান, মাঝরাতে প্রথমে মৃদু ভূ-কম্পন অনুভূত হয়। এরপরই ঝড় তাণ্ডব চালায়। মুহূর্তে বাতাসে উড়ে যায় শত শত বসতবাড়ির ঘরের ছাউনি। গাছপালা উপড়ে ঘরবাড়ির ওপর পড়ে।

বেশ কিছু পরিবারের বসতঘর উড়ে যাওয়ায় অন্যের বাড়িতে ছেলেমেয়েসহ আশ্রয় নিয়েছে। বিভিন্ন স্থানে ক্ষতিগ্রস্ত হয়েছে বিদ্যুৎ এর সংযোগ। ফলে অনেক এলাকার বারো ঘন্টার অধিক সময় ধরে বিদ্যুৎ নেই। খুটিসহ তার ঠিক করে সংযোগ দিতে কাজ করছে বিদ্যুৎ বিভাগ।

ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে থাকা আদিতমারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মফিজুল ইসলাম ও কালীগঞ্জ উপজেলার ফেরদৌস আলম বলেন, ঝড়ে সহস্রাধিক ঘরবাড়ি নষ্ট হয়েছে।

লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্ল্যাহ বলেন, সংশ্লিষ্ট উপজেলা গুলোকে জনপ্রতিনিধির মাধ্যমে ক্ষতিগ্রস্তদের তালিকা করতে বলা হয়েছে। বরাদ্দ পেলে সহায়তা করা হবে।

এই বিভাগের আরও খবর