লালমনিরহাট বার্তা
দেশের দ্বিতীয় হাসপাতাল আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
ইত্তেফাক | ৭ আগ, ২০২৩, ৬:১৬ AM
দেশের দ্বিতীয় হাসপাতাল আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ সিস্টেমস স্ট্রেংদেনিং জুলাই মাসের স্কোরিং এ নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সারাদেশের মধ্যে দ্বিতীয় স্থান এবং ঢাকা বিভাগে প্রথম স্থান অর্জন করতে সক্ষম হয়েছে। রোববার (৬ জুলাই) রাতে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভা।

এই সাফল্যে স্বাস্থ্য কমপ্লেক্সের সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান সংসদ সদস্য আলহাজ নজরুল ইসলাম বাবু, উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার ও উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) শামসুজ্জাহান কনক। সাফল্যের এ ধারা অব্যাহত রাখতে উপজেলা প্রশাসন থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাসও দেন তারা।

হাসপাতালে চিকিৎসা সেবার মান বৃদ্ধি, বেশি রোগীদের সেবা দেওয়া, পরিস্কার-পরিচ্ছন্নতা, নয়নাভিরাম ভেষজ ও ছাদ বাগান, বিনামূল্যে পর্যাপ্ত ওষুধ সরবরাহের কারণে সরকারি এ হাসপাতাল সম্পর্কে মানুষের আস্থা বেড়েছে।

সরেজমিনে দেখে গেছে, ছাদের টবে সারি সারি গাছ আর সবুজের সমারোহ। গাছে ঝুলছে ফল ও ফুল। এসব গাছ দেখতে যেমন দৃষ্টিনন্দন, তেমনি ছাদের বাতাসেও যেন এক অন্যরকম অনুভূতি ছড়িয়ে দেয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দেড় হাজার বর্গফুট ছাদে গড়ে তোলা হয়েছে দৃষ্টিনন্দন ছাদ বাগান। নাম দেওয়া হয়েছে বিজয় কানন।

হাসপাতালের পরিসংখ্যানবিদ মাহমুদুল হাসান জানান, ২০১৯ সালের ৩০ ডিসেম্বর ডা. সায়মা আফরোজ ইভা এ হাসপাতালের যোগদান করার পর চিকিৎসা সেবার মান বৃদ্ধির পাশাপাশি হাসপাতালকে দৃষ্টিনন্দন করে তোলার জন্য উদ্যোগ গ্রহণ করেন। অল্প সময়ের মধ্যে পরিস্কার-পরিচ্ছন্নতা, ভেষজ বাগান তৈরিসহ হাসপাতালের চারপাশ হয়ে উঠে সবুজের সমারোহ। এবার হাসপাতালে ছাদে মাল্টা, কমলা ও আমের চারা দিয়ে বাগান শুরু করেন। পর্যায়ক্রমে তিনি ৭০ জাতের ১২০ গাছের চারা লাগিয়েছেন তিনি। যার মধ্যে থানকুনি, এরোমেটিক জুই, ডালিম, সফেদা, লেবু, জলপাই, পেয়ারা, বরই, আমড়া, পেঁপে, আমড়া অন্যতম।

পর্যবেক্ষক মহলের মতে, আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভা আড়াইহাজার হাসপাতালকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। সাফল্যেই সেই তিনি অব্যাহত রেখেছেন। ডা. ইভা নানাভাবে জাতীয় পর্যায়ে আড়াইহাজার হাসপাতালকে তুলে ধরছেন।

এর আগে, নরমাল ডেলিভারিতে আড়াইহাজারে প্রথম স্থান অধিকার করে। ভায়া স্ক্রিনিংও প্রথম হয়েছে আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য বিভাগ।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আশরাফুল আমিন বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য সেবা সূচকের পারফর্মেন্সের এর ভিত্তিতে এই ফলাফল দেওয়া হয়। এর মধ্যে নরমাল ডেলিভারি, আউটডোর সেবা, জরুরি বিভাগ, ভর্তি রোগী সেবা, আল্ট্রসনোগ্রাম, একরে, ইসিজি, ল্যাবেরেটরি বিভাগ, সিজারিয়ান অপারেশন, বায়োমেট্রিক হাজিরা, পরিস্কার পরিচ্ছন্নতা সেফ ব্লাড ট্রান্সফিউশন রয়েছে। এই গুলো আমরা ভালো করায় এই সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছি।

হাসপাতালের প্রধান ডা. সায়মা আফরোজ ইভা ও হাসপাতালের চিকিৎসক, নার্স, টেকনিশিয়ানসহ প্রতিটি কর্মীর সম্মিলিত প্রয়াসেই হাসপাতালের একটি উন্নত পরিবেশ ও সেবার মান সবার নজরে আসে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভা বলেন, হাসপাতালের সবার আন্তরিক প্রচেষ্টার ফলেই বরাবরের মতো এ সাফল্য অর্জন সম্ভব হয়েছে।

এই বিভাগের আরও খবর