লালমনিরহাট বার্তা
বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে এ্যাডভোকেসি সভা
স্টাফ রিপোর্টার | ৬ জুল, ২০২৩, ৬:৫৫ AM
বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে এ্যাডভোকেসি সভা

জেন্ডার সমতাই শক্তি; নারী ও কন্যা শিশুর মুক্ত উচ্চারণে হোক পৃথিবীর অবারিত সম্ভাবনার দ্বার উন্মোচন এই প্রতিপাদ্যকে ধারণ করে “বিশ্ব জনসংখ্যা দিবস-২০২৩” উদযাপন উপলক্ষ্য ৯ থেকে ১১ জুলাই পরিবার পরিকল্পনা অধিদপ্তরের জাতীয় ও মাঠ পর্যায়ের সেবা কেন্দ্রে ৩ দিনব্যাপী বিশেষ স্বল্পমেয়াদী পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রম বাস্তবায়নের জন্য আজ ৬ জুলাই সকালে জেলা পরিবার পরিকল্পনার কার্যালয়ের আয়োজনে এবং এসএমএনএইচএস প্রকল্প ও আরডিআরএস বাংলাদেশ, লালমনিরহাট এর সহযোগিতায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে প্রস্তুতিমূলক এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন নির্মলেন্দু রায়। সভাপতিত্ব করেন জেলা পরিবার পরিকল্পনা দপ্তরের উপ-পরিচালক ডাঃ হারুনর রশিদ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পাটগ্রাম, হাতীবান্ধা, কালীগঞ্জ, আদিতমারী ও সদর উপজেলার মাঠ পর্যায়ের পরিদর্শক, গণমাধ্যম কর্মী এবং এনজিও প্রতিনিধিবৃন্দ।

বিডিএইচএস ২০২২ এর তথ্য অনুযায়ী সরকারী উৎস থেকে স্বল্পমেয়াদী পদ্ধতি বিতরণের হার ৩০%-এ হ্রাস পেয়েছে এবং অসরকারী উৎসের অবদান ৬৩%- এ উন্নতি হয়েছে। ফলে, পরিবার পরিকল্পনা কর্মসূচীতে সার্বিকভাবে সক্ষম দম্পত্তির ভিত্তিতে স্বাভাবিক বিতরণ হ্রাস পেয়েছে। তাই স্বল্পমেয়াদী জন্মনিরোধক সামগ্রীর প্রক্ষেপণ, গ্রহীতা বিতরণের তারতম্য নিরূপণ করে স্থায়ীভাবে সেবা দানকারী ভিত্তিক লক্ষ্যমাত্রা নির্ধারণপূর্বক অনুষ্ঠিত সেবা দান কার্যক্রম পরিচালনা করার বিষয়ে সভায় আলোচনা করা হয়।

এই বিভাগের আরও খবর