লালমনিরহাট বার্তা
এক দশক পর তুষারের দেখা মিলল জোহানেসবার্গে
ইত্তেফাক | ১২ জুল, ২০২৩, ৪:৪৫ AM
এক দশক পর তুষারের দেখা মিলল জোহানেসবার্গে

এক দশক পর শুভ্র তুষারের দেখা মেলেছে দক্ষিণ আফ্রিকার বৃহত্তম শহর জোহানেসবার্গে। সোমবার দেশটির এমপুলাঙ্গা প্রদেশেও তুষারপাত হয়েছে। এতদিন পর সাধারণ মানুষকে এই আবহাওয়া উপভোগ করতে দেখা গেছে। -খবর দ্য গার্ডিয়ান।

দক্ষিণ গোলার্ধের শীতের সময় দক্ষিণ আফ্রিকার কিছু অংশে জুন থেকে আগস্ট পর্যন্ত নিয়মিত তুষারপাত হয়। কিন্তু জোহানেসবার্গে ২০১২ সালের আগস্টে শেষবার তুষারপাত হয়েছিল। ১১ বছর পর এবার দেশটির বাণিজ্যিক জেলার নেলসন ম্যান্ডেলা স্কয়ারে ভারী তুষারপাতে পথঘাট ঢেকে গেছে। অনেকে ঘর বা অফিস থেকে বেরিয়ে এই দৃশ্য উপভোগ করেন। কেউ কেউ ক্যামেরায় ছবিও তোলেন। একজন বাসিন্দা জেনিফার রয়টার্সকে বলেছেন, শেষবার যখন এখানে তুষার হয়েছিল তখন তিনি অন্তঃসত্ত্বা ছিলেন। তিনি আরো বলেন, দীর্ঘ ১১ বছর পর তুষারপাত হচ্ছে। এতদিন পর এই দৃশ্য দেখে খুব ভালো লাগছে। একজন সামজিক যোগাযোগমাধ্যমে এই দৃশ্যকে ‘পিওর ম্যাজিক’ এবং দারুণ একটি সপ্তাহ বর্ণনা করেন।

এ বিষয়ে উইটওয়াটারসরান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেনিফার ফিচেট দক্ষিণ আফ্রিকার টাইমস পত্রিকাকে বলেন, তুষার স্থায়ী হওয়ার সম্ভাবনা কম এবং আর্দ্রতা বেশি। প্রচণ্ড শীতল আবহাওয়া এবং ঠান্ডা বাতাসের কারণে এমন ঘটেছে। যা প্রতি ১০ বছরে একবার হয়। তবে ২০১২ সালে তুষারপাত হয়েছিল, তার আগে হয়েছিল ২০০৭ সালে।

এই বিভাগের আরও খবর