লালমনিরহাট বার্তা
রোহিঙ্গা শরণার্থীদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান হিউম্যান রাইটস ওয়াচের
ভয়েস অফ আমেরিকা | ১৪ জুল, ২০২৩, ১০:২৮ AM
রোহিঙ্গা শরণার্থীদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান হিউম্যান রাইটস ওয়াচের

যুক্তরাষ্ট্র ভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বৃহস্পতিবার এক প্রতিবেদনে বাংলাদেশ সরকারকে কক্সবাজারে অবস্থানরত রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে।

মানবাধিকার সংগঠনটি বলছে, বাংলাদেশের কর্তৃপক্ষ সশস্ত্র গোষ্ঠী ও অপরাধীদের হাত থেকে রোহিঙ্গা শরণার্থীদের প্রয়োজনীয় নিরাপত্তা দিতে ব্যর্থ হচ্ছে যার ফলে তাদের পুলিশি, আইনি এবং চিকিৎসা সেবার বিষয় ব্যহত হচ্ছে।

হিউম্যান রাইটস ওয়াচ, ২৬টি হত্যা, অপহরণ, নির্যাতন, ধর্ষণ, যৌন হয়রানি, জোর করে বিয়ের ঘটনায় ৪৫ জনের সাক্ষাৎকার নিয়ে প্রতিবেদন আজ প্রকাশ করেছে।

সংগঠনটির এশিয়ার উপপরিচালক মীনাক্ষী গাঙ্গুলী বলেছেন, রোহিঙ্গা শরণার্থীদের রক্ষা করার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে অতীত অঙ্গীকার তা এখন দুর্ধর্ষ দল ও উদাসীন বিচার ব্যবস্থার মাধ্যমে হুমকির সম্মুখীন।

হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনের প্রতিক্রিয়ায় বাংলাদেশ সরকারের শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান ভয়েস অফ আমেরিকাকে বলেন, তার সরকার রোহিঙ্গাদের নিরাপত্তা বিধান চেষ্টা করে যাচ্ছে।

তিনি বলেন, আর্ম পুলিশ ব্যাটেলিয়নের তিনটি ইউনিটকে সেখানে নিযুক্ত করা হয়েছে কেবলমাত্র রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করতে। এবং পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তার অর্থাৎ ডেপুটি ইন্সপেক্টর জেনারেল ও অতিরিক্ত ডেপুটি ইন্সপেক্টর জেনারেল পদমর্যাদার কর্মকর্তাদের সে নিয়োগ করা হয়েছে তার তদারকিতে ।

ন্যায় বিচার নিশ্চিতের জন্য আমাদের চেয়ে জুডিশিয়াল প্রসেস রয়েছে তা নিশ্চিতে কোন বাধা দিচ্ছে না, বলেও তিনি জানান।

মিজানুর রহমান বলেন, আন্তর্জাতিক সংস্থাগুলো রোহিঙ্গাদের আইনী সহায়তা প্রদান করছে। প্রায় ১৫০ হত্যাকান্ডের যে ঘটনা ঘটেছে গত ছয় বছরে, তার সবগুলোতে মামলা হয়েছে। অর্ধেকের চেয়ে বেশি ঘটনায় পুলিশ তদন্ত করে চার্জশিট দাখিল করেছে। কয়েকটি মামলায় সাজা হয়েছে। ন্যায় বিচার নিশ্চিতের ক্ষেত্রে সরকারের কোন দ্বিমত নেই।

এই বিভাগের আরও খবর