লালমনিরহাট বার্তা
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস জুড়ে ফুটেছে রক্তিম রাঙ্গা কৃষ্ণচূড়া ফুটেছে
রংপুর অফিস | ৬ মে, ২০২৪, ১০:০৫ AM
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস জুড়ে ফুটেছে রক্তিম রাঙ্গা কৃষ্ণচূড়া ফুটেছে

রংপুর নগরীর পার্কের মোড়ে অবস্থিত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস জুড়ে ফুটেছে রক্তিম রাঙ্গা কৃষ্ণচূড়া ফুটেছে। কৃষ্ণচূড়ার গাছে গাছে নয়ানভিরাম ফুলের মায়া ছড়িয়ে পড়েছে। নৈসর্গিক সৌন্দর্যের এই ক্যাম্পাসে পূর্ব কিংবা পশ্চিম আকাশে হেলে পড়া সূর্যের সোনালি আলোয় কৃষ্ণচূড়ার লাল ফুট-ফুটে ফুলগুলো দেখে মনে হয় যেন আগুনের শিখা ঝুলে আছে গাছের ডাল-পালায়।যেকোনও পথিকও পথ চলতে গাছের কাছে তাকিয়ে গিয়ে থমকে দাঁড়ায়, ক্লান্তি ভুলে যায় ফুলের এই রক্তিম সৌন্দর্যে। গাছের নিচে পড়ে আছে অজস্র ফুলের পাপড়ির কলি যেন মনে হয় সাজানো হয়েছে রক্তবর্ণ লাল গালিচা। কৃষ্ণচূড়া ছাড়া জারুল, হিজল, বকুল, সোনালু সহ নাম জানা-অজানা অসংখ্য ফুলের গন্ধে ভরে গেছে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও আশপাশ।

ঋতুরাজ গ্রীষ্মের শুরুতেই পুরো ক্যাম্পাস যেন কৃষ্ণচূড়ার লাল রঙে রেঙেছে।গাছ পালায় চির সবুজ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ৭৫ একর জমিতে গাঢ় লালের বিস্তার যেন বাংলাদেশের সবুজ প্রান্তরে রক্তিম সূর্যের প্রতীক আর বাংলাদেশের জাতীয় পতাকারই প্রতিনিধিত্ব করছে।ফুটন্ত কৃষ্ণচূড়া যেন সূর্যের সবটুকু উত্তাপকে শুষে নিয়ে সৌন্দর্যের এক অভিনব উত্তাপ ছড়াচ্ছে পুরো বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস জুড়ে। সে উত্তাপেই পুড়ে যাচ্ছে সৌন্দর্য বিলাসীসহ সকল ক্যাম্পাসের শিক্ষার্থী ও ক্যাম্পাসে বেড়াতে আসা দর্শনার্থীরা।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দুই নাম্বার গেইট দিয়ে ঢুকতেই কেন্দ্রীয় খেলার মাঠের দক্ষিণ ও স্বাধীনতা স্মারক মাঠের উত্তর পাশে সারি সারি কৃষ্ণচূড়া গাছ। গাছগুলোর শাখায় শাখায় ফুটেছে রক্তবর্ণ ফুলের সমাহার। এর ফলে কৃষ্ণচূড়ার রক্তিম আভায় দুই নাম্বার গেইটের সৌন্দর্য বৃদ্ধি করেছে বহুগুণ। এই কারণে এই সড়কের নামকরণ করা হয়েছে কৃষ্ণচূড়া রোড।এ ছাড়াও কৃষ্ণচূড়া ফুলের দেখা মিলে জিরো পয়েন্ট ও ভিসির বাস ভবনে।শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী, পথচারী বা ক্যাম্পাসে আসা দর্শনার্থীদের যাতায়াতের সময় হৃদয় কাড়ে নয়ন জুড়ানো কৃষ্ণচূড়া। মনের অজান্তেই মুখে অস্ফুট স্বরে বের হয়ে আসে ‘বাহ! কী চমৎকার দৃশ্য।ফুটন্ত ফুল গুলো কি মায়াবী জাল বিস্তার করেছে আকাশের পানে।

ক্যাম্পাসে ঘুরতে আসা অনেক দর্শনার্থী ও শিক্ষার্থীরা নানাভাবে ফুলের ও ফুলের সাথে নিজের ছবি তুলে তাদের এই সুন্দর মুহূর্তকে স্মৃতিবন্দি করে রাখেন। কৃষ্ণচূড়ার এই মনোমুগ্ধকর দৃশ্যের ছবি ঘুরছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ফেসবুকের বিভিন্ন গ্রুপে ও তাদের ওয়ালে।

বিশ^বিদালয় ক্যাম্পাসে ঘুরতে আসা আফরোজা নামের এক দর্শনার্থী বলেন, গ্রীষ্মের দাবদাহে মানুষ যখন ক্লান্ত, তখন এই রক্তিম ফুলগুলো মুহূর্তেই হৃদয়ের প্রশান্তি জুড়িয়ে দেয়। যেদিকেই তাকাই, মনে হয় কৃষ্ণচূড়া গাছগুলোতে আগুনের শিখা জ¦লছে।প্রকৃতির এক অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠে ফুলগুলো।কৃষ্ণচূড়া গাছগুলো ক্যাম্পাসে সৌন্দর্য বৃদ্ধি করেছে।

কৃষ্ণচূড়ার এই রক্তিম সৌন্দর্যে বিমোহিত হয়ে বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী নিশিতা বাঙ্গলা বলেন, ফুল পছন্দ নয় এমন মানুষ খুব কমই পাওয়া যায়। এরমধ্যে কৃষ্ণচূড়া ফুল প্রায় সকলেরই পছন্দের। ক্যাম্পাসে পড়াশোনার ব্যস্ততায় শত ক্লান্তিতেও কৃষ্ণচূড়ার রঙিন সৌন্দর্যে মুহূর্তেই মন ভালো হয়ে যায়। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও প্রত্বতত্ব বিভাগের শিক্ষার্থী রিফাত বলেন, গ্রীষ্মের কাঠফাটা রোদ আর রুক্ষতাকে ছাপিয়ে ক্যাম্পাসে কৃষ্ণচূড়া ফুলের সৌরভ ছড়িয়ে পড়ছে।

এই বিভাগের আরও খবর