লালমনিরহাট বার্তা
এসবিএফ নার্সিং ইন্সস্টিটিউট, লালমনিরহাট এর পাশের হার ৯২.১০%
বার্তা ডেস্ক | ১৭ আগ, ২০২৩, ১২:২৮ PM
এসবিএফ নার্সিং ইন্সস্টিটিউট, লালমনিরহাট এর পাশের হার ৯২.১০%

সোনার বাংলা ফাউন্ডেশন পরিচালিত এসবিএফ নার্সিং ইন্সস্টিটিউট, লালমনিরহাট ২০১৯-২০২০ সেশনে ৩৮ জন শিক্ষার্থী ফাইনাল পরীক্ষায় অংশ নিয়ে ৩৫ জন উত্তীর্ণ হয়েছে। তন্মধ্যে ১৮ জন (এ), ১৬ জন (এ-), ২ জন (বি+) পেয়েছে। পাশের হার ৯২.১০%।

এসবিএফ ইন্সস্টিটিউট এর শিক্ষার্থীরা ১৮-১৯ সেশনে ফাইনাল পরীক্ষায় ২৪ জন অংশ নিয়ে ২২ জন উত্তীর্ণ হয়েছে। পাশের হার ছিল ৯১.৬৬%। আমেরিকায় বসবাসকারী বাংলাদেশীদের আর্থিক সহায়তায় ২০১৮ সালে ডায়াবেটিক হাসপাতালে ৪,৫,৬ষ্ঠ তলায় এসবিএফ নার্সিং ইন্সস্টিটিউট, লালমনিরহাট প্রতিষ্ঠা লাভ করে। উদ্বোধন করেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, এমপি। প্রথম ব্যাচে কোটার সংখ্যা ছিল ৩০ জন। ভর্তি হয়েছিল ৩০ জন। তন্মধ্যে কোভিড ও অন্যান্য কারণে ৬ জন ঝড়ে পরে। ২৪ জন পরীক্ষায় অংশ নেয়। ২২ জন উত্তীর্ণ হয়েছে।

এসবিএফ ইন্সস্টিটিউট লালমনিরহাট ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও ৫ জন ইন্সট্রাক্টর রয়েছে। ৪ জন অতিথি শিক্ষক, হোস্টেল সুপার, অফিস স্টাফসহ ১৮ জন কর্মরত রয়েছেন। এখানে উন্নত পরিবেশে থাকার ব্যবস্থা, উন্নত মানের খাবার পরিবেশন ও সার্বক্ষনিক নিরাপত্তার ব্যবস্থা রয়েছে। শিক্ষার্থীদের প্রাইভেট পড়তে হয় না।

এই ইন্সস্টিটিউটে শিক্ষার্থীরা শুরু থেকে ২৫০ শয্যা বিশিষ্ট লালমনিরহাট সদর হাসপাতালে ক্লিনিক্যাল প্র্যাকটিসে নিয়োজিত থাকে। নার্সিং পরীক্ষায় উত্তীর্ণ হয়ে একই হাসপাতালে ৬ মাস ইন্টার্নশীপ সমাপ্ত করে লাইসেন্সের জন্য বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল (বিএনএমসি) পরীক্ষায় অংশ নেয়।

বিএনএমসি’র লাইসেন্স প্রাপ্তির পর পূর্ণাঙ্গ নার্স হয়ে এরা সরকারী স্বাস্থ্য দপ্তর, প্রাইভেট স্বাস্থ্য দপ্তর, বিভিন্ন বেসরকারী ক্লিনিকে ও স্বাস্থ্য সেবা কেন্দ্রসমূহে তৎখানিকভাবে চাকুরীতে নিয়োজিত থাকতে পারে। সর্বোচ্চ শিক্ষা নিয়ে ও ভালো ফলাফল করেও নন টেকনিক্যাল বিষয়ে অধ্যয়নকারী শিক্ষার্থীরা চাকুরীর জন্য হন্যে হয়ে ঘুড়ে রেড়ায়, অনেকেই আবার অর্থ ব্যয় ও তদ্বির করে চাকুরীতে নিয়োজিত হয়। একজন নার্সকে চাকুরীর জন্য ধর্না দিতে হয় না। সোনার বাংলা ফাউন্ডেশন দেশের ১৯টি জেলায় ২১টি কিডনি ডায়ালাইসিস সেন্টার পরিচালনা করে। চলতি বছরে আরো দুইটি কিডনি ডায়ালাইসিস সেন্টার চালু হবে। কিডনি ডায়ালাইসিস সেন্টার সমূহে এসবিএফ নার্সিং ইন্সস্টিটিউট, লালমনিরহাট থেকে উত্তীর্ণ নার্সদের অগ্রাধিকার ভিত্তিতে চাকুরী প্রদান করা হয়। ইতোমধ্যে উত্তীর্ন কয়েকজন নার্স এইসকল কিডনি ডায়ালাইসিস সেন্টারে চাকুরীতে নিয়োজিত হয়েছে।

তাছাড়া নার্সিং ভর্তি পরীক্ষায় সাফল্য অর্জনের জন্য এসবিএফ নার্সিং কোচিং সেন্টার চালু করা হয়েছে। এখানে স্বল্প খরচে কোর্স সম্পন্ন করা হয়ে থাকে। এসবিএফ নার্সিং ইন্সস্টিটিউট, লালমনিরহাটে মেধাবী ও অতি দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের বিনা খরচে নার্সিং পড়ার সুযোগ রয়েছে। মেধাবী শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় শতকরা ৮০% মার্ক পেলে তার থাকা, খাওয়া, টিউশন ফি সহ অন্যান্য ফি প্রদান করতে হবে না। অতি দরিদ্র পরিবারের কোন মেয়ে যদি নার্সিং পড়তে আগ্রহী থাকে, তবে তার আবেদন বিবেচনা করে সম্পূর্ণ কিংবা অর্ধেক ফ্রি করে দেয়া হয়। বর্তমানে এই প্রতিষ্ঠানটিতে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ব্যাচের ১৭০ জন শিক্ষার্থী অধ্যয়নরত।

লালমনিরহাট জেলার বেসরকারী পর্যায়ে একমাত্র এসবিএফ নার্সিং ইন্সস্টিটিউট, সেখানে ৩ বছরের জন্য কোর্স ফি মাত্র ১ লাখ ৫০ হাজার টাকা। মনোরম পরিবেশে হোস্টেলে থাকার জন্য মাসিক ফি ১ হাজার ২শত টাকা। প্রতি মাসে তিন বেলা খাওয়ার জন্য ১ হাজার ৬শত টাকা ফি জমা প্রদান করতে হয়। শিক্ষার্থীরা কর্তৃপক্ষের পূর্বানুমতি ছাড়া হোস্টেল কিংবা ক্যাম্পাস ত্যাগ করতে পারে না, তাদের কাছে মোবাইলও থাকে না। বর্তমানে অমৃত কুমার রায় ভারপ্রাপ্ত অধ্যক্ষ এবং গেরিলা লিডার এসএম শফিকুল ইসলাম কানু পরিচালক (এইচআর) হিসেবে দায়িত্বে নিয়োজিত রয়েছেন। পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল বারী (অবঃ)।

প্রতিষ্ঠানটিতে পর্যাক্রমে নার্সিং কোর্স সম্পন্নকারী নার্সদের উন্নত প্রশিক্ষণ দিয়ে বিদেশী চাকুরীতে নিয়োজিত করা হবে। এই লক্ষ্যে চলতি সেশন থেকে ইংলিশ কোর্স চালু করা হয়েছে। যেকোনো দানশীল ব্যক্তি একজন নার্সিংয়ের শিক্ষার্থীকে পড়ানোর জন্য অনুদান প্রদান করতে পারেন।

এই বিভাগের আরও খবর