লালমনিরহাট বার্তা
বাংলাদেশের রিজার্ভ চুরি নিয়ে নির্মিত ‘বিলিয়ন ডলার হাইস্ট’ মুক্তি পেল
ইত্তেফাক | ১৬ আগ, ২০২৩, ৬:১৮ AM
বাংলাদেশের রিজার্ভ চুরি নিয়ে নির্মিত ‘বিলিয়ন ডলার হাইস্ট’ মুক্তি পেল

২০১৬ সালে বাংলাদেশ ব্যাংক হ্যাকিংয়ে ৮১ মিলিয়ন ডলার হাতিয়ে নেওয়ার ঘটনা তুলে ধরতে যুক্তরাষ্ট্রে মুক্তি পেলো ‘বিলিয়ন ডলার হাইস্ট’ শিরোনামের একটি প্রামাণ্যচিত্র। মঙ্গলবার (১৫ আগস্ট) থেকে প্রামাণ্যচিত্রটি ওটিটি প্লাটফর্মে পাওয়া যাচ্ছে।ইউনিভার্সাল পিকচার্স হোম এন্টারটেইনমেন্টের ওয়েবসাইট অনুসারে, ড্যানিয়েল গর্ডন, ব্রেন্ডন ডোনোভান এবং ব্রাইন ইভান্স পরিচালিত তথ্যচিত্রটি ১৫ আগস্ট অ্যামাজন প্রাইম ভিডিও, অ্যাপল টিভি এবং অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে।

গত ১৮ জুলাই ইউনিভার্সাল পিকচার্স অল-অ্যাক্সেস ও ডকবাস্টারস নামের ইউটিউব চ্যানেলে তথ্যচিত্রটির ট্রেলার প্রকাশ করা হয়।

প্রামাণ্যচিত্রে দেখানো হয়েছে, ২০১৬ সালের ফেব্রুয়ারিতে সুইফট (সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিনান্সিয়াল টেলিকমিউনিকেশন) পেমেন্ট সিস্টেমে ভুয়া অর্ডার ব্যবহার করে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের অ্যাকাউন্ট থেকে কীভাবে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি করে অজ্ঞাত হ্যাকাররা। হ্যাকারদের সামান্য ভুল টাইপের কারণে আরও অনেক অর্থ হাতিয়ে নেওয়া থেকে রক্ষা পায় বাংলাদেশ ব্যাংক।

প্রামাণ্যচিত্রে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ও লেখক মিশা গ্লেনির সাক্ষাৎকার রয়েছে। সেখানে তিনি যুক্তি দিয়েছেন, গণবিধ্বংসী অস্ত্র এবং জলবায়ু পরিবর্তনের মতো মানবতার জন্য একই ধরণের হুমকি সৃষ্টি করে সমন্বিত সাইবার আক্রমণ। বিষয়টি এখন বিশ্বব্যাপী কতটা প্রচলিত হয়ে উঠেছে, তা তুলে ধরেছেন তিনি।

এই বিভাগের আরও খবর