লালমনিরহাট বার্তা
ভিনির কাছে ক্ষমা চাইলেন সেই তেবাস, নিন্দা জানাল ব্রাজিল
ইত্তেফাক | ২৬ মে, ২০২৩, ৭:০৭ AM
ভিনির কাছে ক্ষমা চাইলেন সেই তেবাস, নিন্দা জানাল ব্রাজিল

নিজের সেই কৃতকর্মের জন্য ভিনিসিয়ুসের কাছে ক্ষমা চাইলেন লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস। বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে ভিনিসিয়ুস জুনিয়র পেলো আরো একটি জয়। গত রোববার (২১ মে) ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচে বর্ণবাদের শিকার হওয়া ও তার প্রতিবাদ করতে গিয়ে লালকার্ড পাওয়া নিয়ে ম্যাচ শেষে তীব্র প্রতিবাদ জানান ভিনিসিয়ুস।

সামাজিক যোগাযোগের মাধ্যমে এক পোস্টের মাধ্যমে স্পেনের ফুটবল ফেডারেশন ও লা লিগা কর্তৃপক্ষকে কাঠগড়ায় দাঁড় করান ভিনি। সরাসরিই অভিযোগ করেন, তাদের গাফিলতির কারণেই স্পেনে এখন বর্ণবাদ বিষয় স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। বর্ণবাদের বিরুদ্ধে সেই লড়াইয়ে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো, ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভাসহ বিশ্বের সাবেক-বর্তমান ফুটবলরা সবাই তার পাশে দাঁড়ান। কিন্তু স্রোতের বিপরীতে গিয়ে উলটো ভিনিসিয়ুসকেই কাঠগড়ায় দাঁড় করান লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস। তিনি পাল্টা টুইটের মাধ্যমে অভিযোগ করে বলেন, বর্ণবাদ ইস্যুতে ভিনিসিয়ুসই তাদেরকে যথার্থ সহযোগিতা করছেন না!

কিন্তু ঘটনা দ্রুতই অন্য মোড় নিয়েছে। বিশ্বব্যাপী তীব্র সমালোচনার মুখে স্পেনের ফুটবল ফেডারেশন ঘটনা দ্রুত তদন্ত করে ভিনিসিয়ুসের লালকার্ড তুলে নিয়েছে। প্রতিপক্ষ ভ্যালেন্সিয়াকে আথির্ক জরিমানা করেছে। এবং গ্যালারির যে অংশ থেকে দর্শকরা ভিনিকে ‘বানর’ বলে গালি দেয়, সেই ‘মারি কেম্পেস স্ট্যান্ড’কে পাঁচ ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে তিনজনসহ মোট সাত জনকে গ্রেফতার করা হয়েছে। পরিস্থিতি আঁচ করতে পেরে তেবাসও নিজের ভুল স্বীকার করে ক্ষমা চাইলেন ভিনিসিয়ুসের কাছে। তিনি বলেছেন, ‘মনে হচ্ছে, আমার কথার প্রতিক্রিয়াটা খুব ভালো নয়। আমাকে এজন্য ক্ষমা চাইতেই হবে। আমি ভিনিসিয়ুসের কাছে ক্ষমা চাচ্ছি। শুধু ভিনিসিয়ুস নন, যারা মনে করেন যে, আমার টুইটটি ভিনিসিয়ুসকে আক্রমণ করে করা হয়েছিল, তাদের সবার কাছে ক্ষমা চাচ্ছি। সত্যি বলছি, ভিনিসিয়ুসকে আক্রমণ করার কোনো অভিপ্রায় আমার ছিল না।’

এদিকে ভিনিসিয়ুসের সঙ্গে ঘটে যাওয়া ঘৃণ্য ঘটনার জন্য দেশ ব্রাজিল আনুষ্ঠানিকভাবে নিন্দা জানিয়েছে। দেশটির প্রেসিডেন্ট লুলা ডি সিলভা আগেই প্রতিবাদ জানিয়ে ভিনির পাশে থাকার ঘোষণা দেন। পরে ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয় ব্রাজিলে অবস্থিত স্পেনের রাষ্ট্রদূতকে ডেকে নিয়ে নিন্দা জানিয়েছে। ভিনিসিয়ুসকে ‘বর্ণবাদী আক্রমণ’ করার ব্যাখ্যাও চাওয়া হয়েছে স্পেনের রাষ্ট্রদূতের কাছে। ভিনির পাশে দাঁড়িয়ে পুরো ব্রাজিলই প্রতিবাদের আগুনে ফুঁসছে। ভিনির শহর সাও গনসালো তো শোকে পাথর প্রায়। শুধু ব্রাজিল এবং তার ক্লাব রিয়াল মাদ্রিদ নয়, বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে পুরো ফুটবল দুনিয়াই দাঁড়িয়ে গেছে ভিনির পাশে।

এই বিভাগের আরও খবর