লালমনিরহাট বার্তা
যৌনকর্মীর সংগ্রাম নিয়ে ‘দেহ স্টেশন’ অ্যামাজন প্রাইমে
বার্তা অনলাইন ডেস্কঃ | ৩ আগ, ২০২২, ১২:২৭ PM
যৌনকর্মীর সংগ্রাম নিয়ে ‘দেহ স্টেশন’ অ্যামাজন প্রাইমে
আন্তর্জাতিক ওটিটি প্ল্যাটফর্ম অ্যামাজন প্রাইমে মুক্তি পেয়েছে ‘দেহ স্টেশন’ চলচ্চিত্রটি। আহমেদ তাহসিন শামস নির্মিত এ চলচ্চিত্র যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের দর্শকরা দেখতে পাচ্ছেন। কিছুদিনের মধ্যেই বাংলাদেশের দর্শকদের জন্যও চলচ্চিত্রটি উন্মুক্ত করা হবে বলে জানিয়েছেন নির্মাতা।সামাজিক বিয়োগাত্মক ঘরানার চলচ্চিত্রটিতে একজন যৌনকর্মী ও তার সন্তানের জীবন সংগ্রাম ও সমাজ বাস্তবতায় তাদের সুন্দর ভবিষ্যতের দিকে যাত্রার পরিণতির চিত্র ফুটে উঠেছে।
চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন কলকাতার অভিনেত্রী মৌমিতা মিত্র, বাংলাদেশের শাহাদাত হোসাইন, প্রয়াত এস এম মোহসিন, হোসাইন মোহাম্মদ বেলাল, আহমেদ রানা, মোহাম্মদ ইকবাল হোসাইন, ফারহানা ইভা, সৈকত সিদ্দিকি প্রমুখ।
দেশের প্রেক্ষাগৃহে এখনো মুক্তি পায়নি চলচ্চিত্রটি। তবে বেশ কিছু গান ইউটিউবে মুক্তি পেয়েছে। চলচ্চিত্রটিতে ব্যবহৃত গানগুলোতে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী ফাহমিদা নবী, তানযীর তুহিন, শামায়লা বেহরোজ রহমান, নশিন শর্মিলি। চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন নীল কামরুল।
চলচ্চিত্রটি প্রসঙ্গে নির্মাতা আহমেদ তাহসিন শামস বলেন, ‘নীরিক্ষাধর্মী চলচ্চিত্রটির গল্প বয়ান, চরিত্রায়ণ ও অভিনয়শিল্পীদের সংলাপে চরিত্রের অস্তিত্ব সংকটটি ফুটিয়ে তুলেছি কিছুটা উত্তরাধুনিকরূপে। যৌনকর্মীদের জীবনের বিষণ্নতা ফুটিয়ে তুলতেই এর রং রাখা হয়েছে সাদা-কালো। আমাদের দেশীয় বাস্তবতায় প্রেক্ষাগৃহে প্রদর্শনের কথা ভাবিনি। তাই এটি মুক্তি পেলো আন্তর্জাতিক এই প্ল্যাটফর্মে। আশা করছি, বিশ্ব চলচ্চিত্রের দর্শকদের পাশাপাশি দেশের দর্শকরাও চলচ্চিত্রটি শিগগির উপভোগ করবেন।’
নিজের চরিত্রে বিষয়ে অভিনেত্রী মৌমিতা মিত্র মনে করেন, ‘এ চরিত্রটি এমন একটি চরিত্র যেখানে সে কখনো স্নেহময়ী মা, পতিতা এবং বড় বোন। প্রতিটি চরিত্রই এত স্বতন্ত্র ছিল যে, এটিকে বিশ্বাসযোগ্যভাবে চরিত্রটি ফুটিয়ে তোলা সত্যিই চ্যালেঞ্জিং ছিল। আমি চেষ্টা করেছি ভালোভাবেই চরিত্রগুলো ফুটিয়ে তুলতে।’
তাহসিন জানান, একটি ওটিটি প্লাটফর্মের জন্য তার পরবর্তী চলচ্চিত্র ‘আরশিনগর’-এর নির্মাণ ইতিমধ্যেই শেষ হয়েছে। লালনের আধ্মাত্মবাদের আলোকে স্যামুয়েল ব্যাকেটের বিখ্যাত উপন্যাস ‘ওয়েটিং ফর গডট’ অবলম্বনে তিনি নির্মাণ করেছেন চলচ্চিত্রটি। উপন্যাসটির কেন্দ্রিয় দুই চরিত্র গোগো এবং ডিডি নামের দুই কেন্দ্রিয় চরিত্র চলচ্চিত্রটিতে এসেছে হাম্পটি ডাম্পটি নামে। যাতে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা আহমেদ রুবেল ও শাহাদাত হোসাইন। চলচ্চিত্রটির সম্পাদনার কাজ শেষে ২০২৩ সালে চলচ্চিত্রটি মুক্তির পরিকল্পনা নির্মাতার।(সূত্রঃ ইত্তেফাক)
এই বিভাগের আরও খবর