লালমনিরহাট বার্তা
তিস্তা নদী ভাঙ্গন রোধসহ ৬ দফা দাবী নিয়ে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান
স্টাফ রিপোর্টার | ১ আগ, ২০২৩, ১২:১০ PM
তিস্তা নদী ভাঙ্গন রোধসহ ৬ দফা দাবী নিয়ে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান

আজ ১ আগষ্ট, সকালে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে বাংলাদেশ কৃষক সমিতি লালমনিরহাট জেলা কমিটি একটি স্মারকলিপি প্রদান করে। উত্তরবঙ্গের দুঃখ তিস্তা নদী ভাঙ্গন রোধসহ ৬ দফা দাবী নিয়ে প্রধানমন্ত্রীকে এ স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে বলা হয় তিস্তা নদীর নাব্যতা কম হওয়ার কারণে প্রতি বছর তিস্তা নদীর উভয় পাশে অনেক বাড়ী-ঘর, ফসলী ভূমি, ফসল, গাছপালা নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। নদীর উভয় পাড়ে প্রায় ১৬ বছর পূর্বে ক্রোস বাঁধ দেওয়া হয়েছিল। তবে তার কোন কাজ হয়নি। এখন নদী তার গতিপথ পরিবর্তন করায় এবং নাব্যতা কমে যাওয়ায় রাজপুর, খুলিয়া গাছ, মহিষখোচা ইউনিয়ন সহ বিভিন্ন জায়গায় অনেক বাড়ীঘর, ফসলী জমি, গাছপালা নদী গর্ভে বিলিন হয়ে যাচ্ছে। ফলে অনেকে আজ দিশেহারা।

সংশয় প্রকাশ করে এ স্মারকলিপিতে আরো উল্লেখ করা হয় যে, তিস্তা নদীর স্থায়ী বাঁধ বা প্রকল্প নির্মাণ না হলে ভবিষ্যতে আরো অনেক বাড়ীঘর, ফসলী জমি, নদীগর্ভে বিলীন হয়ে যাবে। এরফলে অনেক কৃষক গৃহহীন হয়ে নিঃস্ব হয়ে যাবে বলে সংগঠনটি মনে করে।

দাবী সমূহ : ১। অবিলম্বে তিস্তা নদীর ভাঙ্গন বন্ধ করতে হবে, ২। যে সব কৃষকের বাড়ী ভেঙ্গেছে তাদের গৃহ নির্মাণের ব্যবস্থা করতে হবে, ৩। ক্ষতিগ্রস্থ কৃষকদের বিভিন্ন খাবার ও নগদ অর্থ দিয়ে সাহায্য করতে হবে, ৪। নদী ভাঙ্গন রোধে নদী খনন করে নাব্যতা বৃদ্ধি করতে হবে, ৫। নদী ভাঙ্গন রোধে উভয় তীরে স্থায়ী বাঁধ নির্মাণ করতে হবে এবং ৬। বন্যা কবলিতদেরকে প্রয়োজনীয় অর্থ ও খাবারের সহযোগীতা করতে হবে।

বাংলাদেশ কৃষক সমিতি লালমনিরহাট জেলা কমিটির সভাপতি নজরুল হক খাজা ও সাধারণ সম্পাদক এ্যাডঃ মধুসূদন রায় মধু'র যৌথ স্বাক্ষরে তিস্তা নদী ভাঙ্গন রোধসহ ৬ দফা দাবীসম্বলিত স্মারকলিপিটি প্রদান হয়েছে। এসময় কমিটির অন‍্যান‍্য নেতা-কর্মী ও সুশীল সমাজের প্রতিনিধিসহ সমমনা রাজনৈতিক দল এবং স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রগতিশীল প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর