লালমনিরহাট বার্তা
লালমনিরহাটে জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম এর জেলা স্থায়ী কমিটির সভা
স্টাফ রিপোর্টারঃ | ১৮ মে, ২০২২, ৮:৩৬ AM
লালমনিরহাটে জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম এর জেলা স্থায়ী কমিটির সভা
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো(বিবিএস) কর্তৃক বাস্তবায়নাধীন জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর জেলা মূল শুমারি কার্যক্রম সংক্রান্ত জেলা স্থায়ী কমিটির সভা আজ ১৮ মে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবু জাফর। মূল বিষয়ে উপস্থাপন করেন জেলা পরিসংখ্যান অফিসের উপ-পরিচালক ইমরান হোসেন প্রধান। বক্তব্য রাখেন স্থায়ী কমিটির সদস্য পুলিশ সুপার আবিদা সুলতানা, সিভিল সার্জেন নির্মলেন্দ রায়, স্থানীয় সরকারের উপ- পরিচালক রফিকুল ইসলাম, আজিজুল হক বীর প্রতীক, বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম ও অন্যান্য সদস্যবৃন্দ।
জেলা পরিসংখ্যান অফিসের উপ-পরিচালক জানান, দেশ ব্যাপী ১৪ জুন রাত ১২টায় জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম শুরু হবে। শুমারির তথ্য সংগ্রহে ল্যাপটপ ব্যবহার করে Computer Assisted Personal Interviewing(CAPI) পদ্ধতিতে অনুসরণ করা হবে। আগামী ১৫ই জুন থেকে ২১ শে জুন সারা দেশে তথ্য সংগ্রহ কার্যক্রম সম্পন্ন হবে। এই লক্ষে প্রতিটি এলাকায় জিওকোড সাম্প্রতিকীরণ, মৌজা/মহল্লা ম্যাপের(স্যাটেলাইট ইমেজ/বেইজ ম্যাপের) মধ্যে গণনা এলাকার সীমানা পরিচিতি আলামত দ্বারা চিহিৃতকরন। গণনা এলাকা ভিত্তিক খানার সংখ্যা নির্ধারণ, গণনা এলাকার ও সুপারভাইজার এলাকার স্ক্যাচ ম্যাপ প্রস্তুত করা হয়েছে।
একটি নির্দিষ্ট রেফারেন্স তারিখে প্রতিটি খানা ও খানার সদস্যদের গণনায় অন্তর্ভূক্ত করে বাংলাদেশের ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হবে। সভায় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
এই বিভাগের আরও খবর