লালমনিরহাট বার্তা
ন্যাশনাল থ্যালাসেমিয়া সার্ভে, ২০২৪ উপলক্ষ্যে রংপুরে অবহিতকরণ সভা অনুষ্ঠিত
তথ্যবিবরণী | ৯ মে, ২০২৪, ১১:৫০ AM
ন্যাশনাল থ্যালাসেমিয়া সার্ভে, ২০২৪ উপলক্ষ্যে রংপুরে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

ন্যাশনাল থ্যালাসেমিয়া সার্ভে-২০২৪ উপলক্ষ্যে রংপুরে এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৯ মে) সকালে রংপুর জেলাপ্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন জেলাপ্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান। জেলা পরিসংখ্যান কার্যালয় এই সভার আয়োজন করে।

অবহিতকরণ সভার শুরুতে রংপুর জেলা পরিসংখ্যান কার্যালয়ের যুগ্ম পরিচালক মোঃ শফিকুল ইসলাম ন্যাশনাল থ্যালাসেমিয়া সার্ভে-২০২৪ বিষয়ে তথ্যচিত্র উপস্থাপন করেন। তথ্যচিত্রে জানানো হয়, থ্যালাসেমিয়া হলো উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত রক্তজনিত ব্যাধি। থ্যালাসেমিয়ার ফলে বিপুল সংখ্যক লোহিত রক্তকণিকা ক্ষতিগ্রস্ত হয়, যা রোগীর মধ্যে রক্তস্বল্পতা সৃষ্টি করে।

বাংলাদেশে অঞ্চলভিত্তিক থ্যালাসেমিয়া বাহকের সংখ্যাতাত্ত্বিক কোনো তথ্য নেই। থ্যালাসেমিয়া রোগ নির্মূলে প্রয়োজন অনুযায়ী পরিকল্পনা প্রণয়ন ও সেবা প্রদানের জন্য অঞ্চলভিত্তিক তথ্য থাকা আবশ্যক। থ্যালাসেমিয়া রোগের বাহকদের সঠিক পরিকল্পনার আওতায় আনার জন্য নির্ভরযোগ্য তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ লক্ষ্যে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রথমবারের মতো ‘ন্যাশনাল থ্যালাসেমিয়া সার্ভে-২০২৪’ পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এর অংশ হিসাবে রংপুর জেলায় ইতোমধ্যে ন্যাশনাল থ্যালাসেমিয়া সার্ভে শুরু হয়েছে। এই সার্ভের আওতায় রংপুর জেলার ১৯টি স্পট থেকে মোট ৩৮০টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে।

অবহিতকরণ সভায় রংপুরের জেলাপ্রশাসক বলেন, থ্যালাসেমিয়া রোগের বিস্তার রোধে সঠিক পরিকল্পনা গ্রহণে এই সার্ভে কার্যকর ভূমিকা পালন করবে। এ কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নে জনপ্রতিনিধি ও নেতৃস্থানীয় ব্যক্তিদের সম্পৃক্ত করতে হবে। তিনি যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে সার্ভে পরিচালনা করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

অবহিতকরণ সভায় উপস্থিত ছিলেন রংপুরের সিভিল সার্জন ডা. মোঃ ওয়াজেদ আলী, অতিরিক্ত জেলাপ্রশাসক হাবিবুল হাসান রুমি, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবু আশরাফ সিদ্দিকী, পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক ডা. শেখ মোঃ সাইদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মো: জোবাইদুল কবীর, আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার মোঃ মামুন অর রশিদ, তথ্য অফিসার ফাতেমা জান্নাতুল ফেরদৌস সুরভী প্রমুখ।

এই বিভাগের আরও খবর