লালমনিরহাট বার্তা
জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষ্যে রংপুরে আলোচনাসভা অনুষ্ঠিত
তথ্যবিবরণী | ৯ মে, ২০২৪, ১২:৪৪ PM
জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষ্যে রংপুরে আলোচনাসভা অনুষ্ঠিত

‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে, খাবার খাবো পুষ্টি গুণে’ এই প্রতিপাদ্য নিয়ে রংপুর জেলায় বৃহস্পতিবার (৯ মে) থেকে জাতীয় পুষ্টি সপ্তাহ ২০২৪ শুরু হয়েছে। এ উপলক্ষ্যে রংপুর সিভিল সার্জনের কার্যালয়ে বৃহস্পতিবার এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। রংপুর পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক ডা. শেখ মোঃ সাইদুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন রংপুরের সিভিল সার্জন ডা. মোঃ ওয়াজেদ আলী।

প্রধান অতিথির বক্তৃতায় সিভিল সার্জন বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে পুষ্টির স্তর-উন্নয়নকে রাষ্ট্রের অন্যতম প্রাথমিক কর্তব্য হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। মেধাবী জাতি গঠনে শিশু-সহ দেশের সকল জনগোষ্ঠীর জন্য পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে হবে। পুষ্টির চাহিদা পূরণে আমাদের খাদ্যাভ্যাসে বৈচিত্র্য থাকা উচিত। দৈনন্দিন খাদ্যতালিকায় ডিম, দুধ, ফলমূল ও ডালজাতীয় খাদ্য বেশি পরিমাণে রাখতে হবে। তিনি রোগ প্রতিরোধে এবং সুস্থ থাকার জন্য পুষ্টিকর খাবার গ্রহণের উপর গুরুত্বারোপ করেন।

সভায় হারাগাছ ৩১ শয্যা হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট ডা. প্রবাল সুত্রধর, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও মাহবুবুল ইসলাম, মেডিক্যাল অফিসার ডা. নুরজাহান বিনতে ইসলাম-সহ শিক্ষক, সাংবাদিক ও এনজিও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ৯ই মে থেকে ১৫ই মে পর্যন্ত দেশব্যাপী জাতীয় পুষ্টি সপ্তাহ উদ্‌যাপিত হবে। পুষ্টি সপ্তাহ উপলক্ষ্যে গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে, ধর্মীয় প্রতিষ্ঠানে পুষ্টিবার্তা পৌঁছানো, এতিমখানা ও মাদ্রাসায় পুষ্টিকর খাবার প্রদান, শিক্ষার্থীদের অংশগ্রহণে পুষ্টিবিষয়ক কুইজ প্রতিযোগিতা আয়োজন প্রভৃতি।

এই বিভাগের আরও খবর