লালমনিরহাট বার্তা
নদী পরিব্রাজক দলের সম্মেলন অনুষ্ঠিত
শমশের আলী, বিশেষ প্রতিনিধি | ৩০ জুল, ২০২৩, ৫:১৫ AM
নদী পরিব্রাজক দলের সম্মেলন অনুষ্ঠিত

গত ২৮ ও ২৯ জুলাই ২০২৩ তারিখে দেশের পর্যটন নগরি কক্সবাজার শহরের হোটেল রিগ্যাল প্যালেসে নদী পরিব্রাজক দলের জেলা ও উপজেলা কমিটি সমূহের সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে দুই দিন ব্যাপি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। উক্ত সম্মেলনে জেলা ও উপজেলা কমিটির বাৎসরিক কাজের বিবরণ ও উল্লেখযোগ্য অর্জনসমূহ তুলে ধরা হয়। যেমন, নদীর পরিচ্ছন্নতা কার্যক্রম; নদীর জায়গা দখলের বিরুদ্ধে মানববন্ধন ও স্থানীয় প্রশাসনকে স্মারকলিপি প্রদান; নদীর তীরের রাস্তায় গাছ লাগানো; নদীর সুরক্ষা ও পরিচ্ছনতার জন্য জনসচেতনতা কার্যক্রম; তরুনদের মধ্যে নদী বিষয়ক ভাবনা তৈরী; নদীর বিভিন্ন বিষয়ে মূখাভিনয়; নদী বিষয়ক রচনা প্রতিযোগিতা, গান ইত্যাদি। এবার শ্রীপুর উপজেলা, গাজিপুর ও কুষ্টিয়া কমিটিকে তাদের কাজের গুনগত মান বিবেচনা করে স্মারক হিসাবে ক্রেশ তুলে দেয়া হয়।

উল্লেখ্য যে, নদী পরিব্রাজক দল ২০১৪ সাল থেকে সারা দেশে নদী প্রেমিদের নিয়ে ও দেশের বাইরে অন্যান্য সংগঠণসমূহেকে সাথে নিয়ে যৌথভাবে নদীর সুরক্ষার জন্য বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন ও নদী ভিত্তিক পরিবেশ-প্রতিবেশ সম্মত পর্যটনের আয়োজন করে আসছে। অন্যান্য বছরের ন্যায় এবছরও সম্মেলনের আয়োজন করেছে। তবে, এবারের আয়োজন ছিল কক্সবাজারে, আর কিছুটা ব্যাতিক্রমিধর্মী ছিল।

কমিটি সমূহের কাজের পর্যালোচনার পাশাপাশি নদী সুরক্ষার জন্য আন্দোলন কৌশল ও সফলতার বিভিন্ন দিক নিয়ে নদী ও পরিবেশ বিশেষজ্ঞদের উপস্থাপনার মাধ্যমে তাত্ত্বিক আলোচনার আয়োজন করা হয়। বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান জনাব মনির হোসেন নদী সুরক্ষা আন্দোলনের বিভিন্ন ধাপ ও আন্দোলনকারীদের প্রয়োজনীর যোগ্যতার আবশ্যকীয়তা তুলে ধরেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মঞ্জুরুল কিবরীয়া হালদা নদীর সংরক্ষণে বিভিন্ন আন্দোলন ও উদ্যোগের বিষয় তুলে ধরেন। নদী অধিকার মঞ্চের সদস্য সচিব জনাব শমশের আলী আন্তঃদেশীয় নদীর পরিসংখ্যাণ, ব্যবস্থাপনা, আইন ও ভূ-রাজনীতির বিভিন্ন বিষয় আলোকপাত করেন।

নদী পরিব্রাজক দলের কেন্দ্রিয় সভাপতি জনাব হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলন সঞ্চলনা করেন সংগঠণের স্ধারণ সম্পাদক জনাব ইসলাম মাহমুদ, আরো বক্তব্য রাখেন সংগঠণের সিনিয়র সহসভাপতি জনাব সরওয়ার সাঈদ, সহসভাপতি ড. মোহাম্মদ আলী সিদ্দিকী, কৃষি পরিসংখ্যাণ বিভাগের প্রধান ও মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ ইসমাইল হোসেন, সহসভাপতি স্থপতি মো: মিজানুর রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ। সবশেষে পরবর্তি বছরের বিভিন্ন কমিটির কর্মসূচি খসড়া প্রণয়নের মাধ্যমে সম্মেলনের সমাপ্তি ঘোষনা করা হয়।

এই বিভাগের আরও খবর