লালমনিরহাট বার্তা
রংপুর ক্যাডেট কলেজে শতভাগ জিপিএ-৫, জেলায় শীর্সে পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ
রংপুর অফিস | ১২ মে, ২০২৪, ১১:০২ AM
রংপুর ক্যাডেট কলেজে শতভাগ জিপিএ-৫, জেলায় শীর্সে পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ

রংপুর ক্যাডেট কলেজ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় দিনাজপুর শিক্ষাবোর্ডে বরাবরের মতো এবারও ঈর্ষণীয় ফলাফল অর্জন করেছে। এ কলেজ থেকে বিজ্ঞান বিভাগ থেকে ৪৭ জন, মানবিক বিভাগ হতে দুই জন সহ মোট ৪৯ জন পরীক্ষার্থী জিপিএ-৫  পেয়েছে।

রবিবার (১২ মে) দুপুরে ফলাফল প্রকাশের পরেই রংপুর ক্যাডেট কলেজে একটি উৎসবমুখর পরিবেশ তৈরি হয়।

এসএসসি পরীক্ষার্থীরা তাদের কাঙ্খিত ফলাফল অর্জন করায় কলেজের অধ্যক্ষ লে. কর্নেল মোঃ আশরাফুল ইসলাম অভিনন্দন জানান। এ সময় তিনি রংপুর ক্যাডেট কলেজের এই ধারাবাহিক সাফল্যের পেছনে সেনা সদরের দিকনির্দেশনা, কলেজ অধ্যক্ষের প্রত্যক্ষ তত্বাবধান, শিক্ষকমন্ডলীর ঐকান্তিক প্রচেষ্টা এবং অভিভাবকদের সহযোগিতা বিশেষভাবে ভূমিকা পালন করে আসছে বলে মন্তব্য করেছেন।

এসএসসি পরীক্ষার ফলাফলে রংপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ থেকে ৪৫৮ পরীক্ষার্থী অংশ গ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ৪৫৭ জন। জিপিএ-৫ পেয়েছে ২৭২ জন শিক্ষার্থী।প্রতিষ্ঠানটির গড় পাসের হার ৯৯ দশমিক ৭৮ শতাংশ। জেলায় এসএসসি ফলাফলে দ্বিতীয় স্থানে রয়েছে ক্যান্টমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ রংপুর। এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৫১৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে জিপিএ-৫ পেয়েছে ৩৬৭ জন। পাসের হার ৯৯ দশমিক ৪২শতাংশ।তৃতীয় হয়েছে দ্য মিলিয়নিয়াম স্টার পাবলিক স্কুল এন্ড কলেজ।পাসের হার ৯৯ দশমিক ২৩ শতাংশ।

পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী সাদিয়া ইসলাম বলেন, আজকের এই অনুভূতি বলে বোঝানোর মত না। জিপিএ-৫ পেয়ে অনেক বেশি খুশি।

রংপুর পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ সেলিম আহমেদ বলেন, এবারও এসএসসি পরীক্ষার ফলাফলে জেলায় শীর্ষ স্থান ধরে রাখতে পেরেছি আমরা।

চলতি বছরের এসএসসি পরীক্ষায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুরে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫ । এ বছরে দিনাজপুর বোর্ডে পাস করেছে ৭৮ দশমিক ৪৩ ভাগ শিক্ষার্থী। ২০২৩ সালে এই হার ছিল ৭৬ দশমিক ৮৭ ভাগ।জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন। গত বছর পেয়েছিল ১৭ হাজার ৪১০ জন।

এদিকে,বিভাগের ৮ জেলায় ২৭৩০ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট ২৭৮টি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করে। শতভাগ পাশকৃত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৭৭টি, শূন্য পাশের হার ৪টি। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছে দিনাজপুর জেলা। এই জেলায় জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৫০৯ জন। এর পরেই রয়েছে রংপুর। এখানে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৭৬৩ জন। এছাড়া গাইবান্ধায় ২ হাজার ৫৮২ জন, নীলফামারীতে ২ হাজার ১১৫ জন, কুড়িগ্রামে ১ হাজার ৩৯১ জন, লালমনিরহাটে ৭৯৯ জন, ঠাকুরগাঁওয়ে এক হাজার ৯৪২ জন এবং পঞ্চগড়ে ৯১০ জন জিপিএ-৫ পেয়েছে।

শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এ বছর ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের সংখ্যা ও জিপিএ-৫ এর সংখ্যাও বেশি ।ছাত্রীদের পাসের হার ৮১ দশমিক ০৭ শতাংশ এবং ছাত্রদের পাসের হার ৭৫ দশমিক ৮৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৪৬ ছাত্রী। আর ৮ হাজার ৮৫৯ ছাত্রজিপিএ-৫ পেয়েছে। বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬৬ ।দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এ বছর কোনো পরীক্ষার্থী পাস করেনি এমন বিদ্যালয়ের সংখ্যা ৪টি। ৭৭টি বিদ্যালয়ের পরীক্ষার্থী শতভাগ পাস করেছে। ২৭৮টি কেন্দ্রের মাধ্যমে ২ হাজার ৭৩০টি বিদ্যালয়ের পরীক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করেন। এদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৬৪ হাজার ২২১ জন। অনুপস্থিত শিক্ষার্থী ছিল ৯৪১ জন। নিয়মিত পরীক্ষার্থীর পাসের সংখ্যা ১ লাখ ৩০ হাজার ১৪৪ জন ।

দিনাজপুর বোর্ডের অধীনে রংপুরের আট জেলার ২ হাজার ৭৩০টি বিদ্যালয়ের মোট ২ লাখ ৪৪৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ১ লাখ ৫৫ হাজার ৪৩৫ জন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুরের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর স. ম. আব্দুস সামাদ আজদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এই বিভাগের আরও খবর