লালমনিরহাট বার্তা
লালমনিরহাটে ইসিসিসিপি- ফ্লাড প্রকল্পের সমাপনী কর্মশালা অনুষ্ঠিত
স্টাফ রিপোর্টার | ১৭ এপ্রি, ২০২৪, ১২:২৩ PM
লালমনিরহাটে ইসিসিসিপি- ফ্লাড প্রকল্পের সমাপনী কর্মশালা অনুষ্ঠিত

এক্সটেন্ডেড কমিউনিটি ক্লাইমেট চেঞ্জ প্রজেক্ট (ইসিসিসিপি) ফ্লাড এর সমাপনী কর্মশালা অনুষ্ঠিত হয়।

আজ বুধবার (১৭ এপ্রিল) জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ। স্বাগত বক্তব্য রাখেন নজীর (নতুন জীবন রচি) এর নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা নুরুল হক সরকার। ইসিসিসিপি- ফ্লাড প্রকল্প বিষয়ক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করেন নজীর প্রকল্প সমন্বয়কারী শংকর রায়।

উম্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন লালমনিরহাট বার্তা পত্রিকার সম্পাদক গেরিলা লিডার শফিকুল ইসলাম কানু, সদর উপজেলার মোগলহাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিব, ইউপি সদস্য রফিকুল ইসলাম, প্রকল্পের সুবিধাভোগী লাবনী বেগম, মিনার বেগম প্রমূখ।

নজীর ও পপি সংস্থার দুটি পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক সহায়তায় লালমনিরহাট সদর উপজেলার তিস্তা ও ধরলা নদীর চরাঞ্চলে রাজপুর, খুনিয়াগাছ, মোগলহাট ও কুলাঘাট ইউনিয়নে এই প্রকল্প বাস্তবায়ন করেছেন। ২০২০ সালে এই প্রকল্পের কার্যক্রম শুরু হয় ।

প্রকল্পের আওতায় প্রকল্পভূক্ত পরিবার সমূহের বসতভিটা উঁচুকরণ, কমিউনিটি ভিত্তিক নলকূপ স্থাপন, ছাগল/ভেড়া পালনের জন্য মাচাঁ তৈরিতে সহায়তা প্রদান, স্বাস্থ্যসম্মত পায়খানা স্থাপন, বন্যাপ্রবণ এলাকায় উচ্চমূল্যের টেকসই কৃষি প্রযুক্তির সম্প্রসারন, দক্ষতা ও সচেতনতাবৃদ্ধিমূলক প্রশিক্ষন প্রদান, উঁচুকৃত বসতভিটার বাড়িঘর পূনঃ র্নিমানের জন্য সহজ শর্তে ঋণ প্রদান, ছাগল/ ভেড়া পালনের জন্য শর্তে ঋন প্রদান, কেয়ার গিভার প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

এই বিভাগের আরও খবর