লালমনিরহাট বার্তা
রাজশাহীতে সাংবাদিকদের ফ্যাক্ট-চেকিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
স্টাফ রিপোর্টার | ৯ মে, ২০২৩, ২:৫৭ AM
রাজশাহীতে সাংবাদিকদের ফ্যাক্ট-চেকিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

জাতীয় ও সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে ভুল তথ্য ও গুজব ছড়ানো প্রতিরোধে করণীয় বিষয় নিয়ে রাজশাহীতে দুই দিনব্যাপী ফ্যাক্ট-চেকিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলার ২৪ জন সাংবাদিক অংশ নিয়েছেন।

অ্যাডভান্সিং লোকাল ইলেক্ট্রোরাল রিপোর্টিং (অ্যালার্ট) ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় সিসিডির আয়োজনে রাজশাহীর হোটেল রয়েল রাজে গত ৫ ও ৬ মে অনুষ্ঠিত এই প্রশিক্ষণে তথ্যের সত্যতা যাচাই ও ভুল তথ্য প্রতিরোধে করণীয় সম্পর্কে প্রশিক্ষনার্থীদের হাতে-কলমে শেখানো হয়। কর্মশালায় বলা হয় প্রশিক্ষণ পাওয়া সাংবাদিকরাই সারাদেশের সাংবাদিকের প্রশিক্ষণ দেবেন। যাতে তারা সম্মিলিতভাবে গণমাধ্যমকর্মীরা গুজব প্রতিরোধে কাজ করতে পারেন। পরে প্রশিক্ষণপ্রাপ্ত সাংবাদিকদের নিয়ে গঠন করা হয় ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ক।

প্রশিক্ষকেরা জানান,গুজব প্রতিরোধের পাশাপাশি সঠিক খবর সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে সাংবাদিকদের। এক্ষেত্রে ফ্যাক্ট চেকিং একটি অন্যতম কৌশল যা সংবাদ প্রকাশে গুজব ও মিথ্যা তথ্যকে এড়িয়ে দিতে সহযোগিতা করবে। ফলে দেশের মানুষ সত্য সংবাদ বা ঘটনাটি জানতে পারবে।

ইউরোপীয়ন ইউনিয়ন ও ইন্টারনিউজের সহযোগিতায় অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন সিসিডি বাংলাদেশের পরিচালক জিএম মুর্তুজা। এসময় সিসিডি বাংলাদেশের চেয়্যারপার্সন ওয়ালিউর রহমান বাবু, ইন্টার নিউজের প্রজেক্ট ডিরেক্টর শরিফুল ইসলাম, সিসিডি বাংলাদেশের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ও ইন্টারনিউজের প্রকল্প সমন্বয়ক মোস্তাফিজুর রহমান প্রমূখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর