লালমনিরহাট বার্তা
রংপুরে উন্নয়ন বাজেটের ৪০ ভাগ কৃষি খাতে বরাদ্দের দাবিতে স্মারকলিপি পেশ
রংপুর অফিস | ৬ জুন, ২০২৩, ১:৫৫ PM
রংপুরে উন্নয়ন বাজেটের ৪০ ভাগ কৃষি খাতে বরাদ্দের দাবিতে স্মারকলিপি পেশ

রংপুরে উন্নয়ন বাজেটের ৪০ভাগ কৃষি খাতে বরাদ্দের দাবিতে মঙ্গলবার(৬ জুন ) দুপুরে রংপুরের জেলা প্রশাসকের মাধ্যমে অর্থ মন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়।এ স্মারকলিপি পেশ করেছে কৃষক সংগ্রাম পরিষদ।

রংপুরের জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন এ ডবিøউ এম রায়হান শাহ। এ সময় উপস্থিত ছিলেন কৃষক সংগ্রাম পরিষদের আহবায়ক এডভোকেট পলাশ কান্তি নাগ, সদস্য সবুজ রায়,আতোয়ার হোসেন বাবু,সানজিদা আক্তার, সাঈদ খাঁন,শিক্ষানবিশ আইনজীবী স্বপন রায় ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে-কৃষি দেশের অন্যতম উৎপাদন মূখী খাত। এ খাতে দেশের মোট কর্ম শক্তির ৪৬ ভাগ নিয়োজিত। কৃষকরা উদয়াস্ত পরিশ্রম করে মানুষের মুখের অন্ন যোগান দেয়। কিন্তু বাজেটে সেই কৃষি খাত বরাবরই উপেক্ষিত থাকে। এবারের প্রস্তাবিত বাজেটে ৪.৬৪ ভাগ কৃষি খাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা কৃষি খাতে সামগ্রিক প্রয়োজনের তুলনায় খুবই নগন্য। কৃষি উপকরণের মূল্য লাগামহীনভাবে বাড়ানো হচ্ছে। বিশ্ববাজারে সারের দাম কমা সত্বেও সরকার গত এক বছরে কেজি প্রতি ১১ টাকা বাড়িয়েছে। একইভাবে বীজ, কীটনাশক, বিদ্যুতের মূল্য দফায় দফায় বাড়িয়েছে। ফলে কৃষকের উৎপাদন খরচ বহুগুণ বেড়েছে। কিন্তু মৌসুমের সময় উৎপাদিত ফসলের দাম অস্বাভাবিক ভাবে কমে যায়। কারণ কৃষি উপকরণ ও ফসলের বাজার দুইই কিছু মুনাফা লোভী পুঁজিপতি ও কোম্পানির নিয়ন্ত্রণে। সরকার নানা আইন কানুন করে এসকল পুঁজি পতিদের মুনাফার নিশ্চয়তা দিচ্ছে। আর প্রতিনিয়ত ঠকছে কৃষক। কৃষকের স্বার্থে কৃষি উপকরণ ও ফসলের ক্রয় বিক্রয়ের রাষ্ট্রীয় প্রক্রিয়া শুরু করতে হবে। সার, বীজ, কীটনাশকের দাম কমানো ও কৃষি ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত করা সহ কৃষক ক্ষেতমজুরদের সংকট সমাধানে বাজেটে উন্নয়ন অংশের ৪০ ভাগ কৃষি খাতে বরাদ্দ করার আহবান জানান।

এই বিভাগের আরও খবর