লালমনিরহাট বার্তা
দিনাজপুরের কান্তজিউ মন্দির প্রাঙ্গণে বিংশতি সহস্রাধিক কণ্ঠে পবিত্র শ্রীমদ্ভগবদ্ গীতা পাঠ অনুষ্ঠিত
তথ্যবিবরণী | ২৮ এপ্রি, ২০২৪, ৪:০২ AM
দিনাজপুরের কান্তজিউ মন্দির প্রাঙ্গণে বিংশতি সহস্রাধিক কণ্ঠে পবিত্র শ্রীমদ্ভগবদ্ গীতা পাঠ অনুষ্ঠিত

দিনাজপুর জেলার কাহারোল উপজেলায় কান্তজিউ মন্দির প্রাঙ্গণে সনাতনী পরম্পরা জাগরণে বিংশতি (২০) সহস্রাধিক কণ্ঠে পবিত্র শ্রীমদ্ভগবদ্ গীতা পাঠ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) রংপুর বিভাগীয় পবিত্র বেদ ও শ্রীমদ্ভগবদ্ গীতা শিক্ষাদান সংঘের উদ্যোগে আয়োজিত গীতাপাঠ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দিনাজপুর জেলার শ্রীশ্রী গীতা সংঘের সভাপতি সুনীল চক্রবর্ত্তী।

প্রধান অতিথির বক্তৃতায় ভূমিমন্ত্রী বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। অসাম্প্রদায়িকতার চেতনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হয়। জাতিধর্মবর্ণ-নির্বিশেষে সম অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৭২ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান রচিত হয়। আমাদের সংবিধান হচ্ছে অসাম্প্রদায়িকতার ধারক। সামান্য স্বার্থে যারা সাম্প্রদায়িকতা সৃষ্টি করতে চায়, তাদের রুখতে হবে। ভূমিমন্ত্রী আরও বলেন, বর্তমান সরকার সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। সরকার ২০১৩ সালে অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ (দ্বিতীয় সংশোধন) আইন প্রণয়নে ব্যবস্থা গ্রহণ করেছে। সম্প্রতি এ সম্পর্কিত দুইটি পরিপত্রও জারি হয়েছে। এছাড়া, দেবোত্তর সম্পত্তি রক্ষায় দেবোত্তর সম্পদ আইনের খসড়া তৈরি করা হচ্ছে। তিনি গীতাপাঠের ওপর গুরুত্বারোপ করে বলেন, গীতার শিক্ষা মানুষকে সঠিক পথে পরিচালিত করে। মিথ্যাকে প্রতিহত করে সত্যকে প্রতিষ্ঠিত করাই এই গীতাপাঠের উদ্দেশ্য। নতুন প্রজন্ম এ ধরনের অনুষ্ঠান থেকে সত্যের পথে চলতে অনুপ্রাণিত হবে।

পবিত্র শ্রীমদ্ভগবদ্ গীতা পাঠ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য প্রদান করেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) সুশান্ত রঞ্জন রায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক কুশল বরণ চক্রবর্তী, একুশে পদকপ্রাপ্ত শিল্পী বীর মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল, ভারতের বিবেকানন্দ মিশন শান্তিনিকেতনের অধ্যক্ষ ড. মানস ভট্টাচার্য, বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক কালিপদ মজুমদার, ভারত-বাংলাদেশ ব্যবসায়ী মঞ্চের সদস্য ও বিশিষ্ট ব্যবসায়ী সুজিত সরদার প্রমুখ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য দ্রৌপদী দেবী আগারওয়ালা, দিনাজপুর রামকৃষ্ণ আশ্রম ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী বিভাত্মানন্দ মহারাজ, দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ কুমার বক্‌সী, দিনাজপুর রাজদেবোত্তর এস্টেটের এজেন্ট রণজিৎ কুমার সিংহ এবং বিশিষ্ট ডায়াবেটিক চিকিৎসক ও সমাজসেবী ডা. ডিসি রায়। এছাড়াও সরকারি কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পবিত্র শ্রীমদ্ভগবদ্ গীতা পাঠে বিশ সহস্রাধিক সনাতন ধর্মাবলম্বী অংশ নেন।

এই বিভাগের আরও খবর