লালমনিরহাট বার্তা
বুড়িমারী স্থলবন্দরে কাস্টমস্ কর্মকর্তার আচরণে অসন্তোষ
স্টাফ রিপোর্টার | ১০ মে, ২০২৩, ১২:৩৬ PM
বুড়িমারী স্থলবন্দরে কাস্টমস্ কর্মকর্তার আচরণে অসন্তোষ

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের (কাস্টমস্) সহকারী রাজস্ব কর্মকর্তার আচরণে সিঅ্যান্ডএফ এজেন্ট কর্মচারীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। বেশ কিছুদিন ধরে এ অবস্থা বিরাজ করায় শুল্কায়ন কাজে বিঘœ ঘটছে। এ সংক্রান্ত ঘটনায় বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনারের নিকট লিখিত অভিযোগ করেছেন কাস্টমস্ সরকার ও সিঅ্যান্ডএফ এজেন্ট কর্মচারীরা।

জানা গেছে, অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী আমদানি-রপ্তানি পণ্যের শুল্কায়ন কার্যক্রম সম্পন্ন করতে কাস্টমস্ সরকার নিয়োগ দেয় সিঅ্যান্ডএফ এজেন্টরা।

এ সরকাররা সিঅ্যান্ডএফ এজেন্ট ও ব্যবসায়ীদের আমদানি-রপ্তানি করা পণ্য দেশে আনা বা পাঠাতে সরকার নির্ধারিত বিধান সমূহ বাস্তবায়নে কাস্টমস্ এবং বন্দর কর্তৃপক্ষের কর্মকর্তাদের দপ্তরে কয়েকধাপে কাজ করেন। বিশেষ করে ঘোষিত আমদানি-রপ্তানি পণ্যের সঠিকতা নির্ণয়, শুল্ক আরোপ, ব্যাংকের মাধ্যমে শুল্ক/রাজস্ব পরিশোধ ও গাড়ির প্রয়োজনীয় কাগজপত্র যাচাইয়ে বিভাগ মোতাবেক দায়িত্বরত কাস্টমস্ কর্মকর্তাদের নিকট উপস্থাপন করেন। কাস্টমস্ কর্মকর্তারা কাগজ ও পণ্য যাচাই বা পর্যালোচনা করে পণ্য খালাস-বোঝাই এবং গাড়ি আনা-নেয়ার অনুমতি দেন। অভিযোগ উঠেছে, এসব কাজ করতে গিয়ে বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের সহকারী রাজস্ব কর্মকর্তা গোলাম রব্বানী অহেতুক সময় ক্ষেপন করেন ও তুচ্ছ তাচ্ছিল্য করে কথা বলে কাস্টমস্ সরকার ও সিঅ্যান্ডএফ এজেন্ট কর্মচারীদেরকে হয়রানি করেন। এতে আমদানি-রপ্তানি কাজে বিঘœতার সৃষ্টি হয়। তাঁর এ ধরনের আচরণে কাস্টমস্ সরকার ও সিঅ্যান্ডএফ এজেন্ট কর্মচারীদের মধ্যে অসন্তোষ দেখা দেয়।

কাস্টমস্ সরকার এবং সিঅ্যান্ডএফ এজেন্ট কর্মচারীরা অ্যাসোশিয়েশনের আহবায়ক পরিষদের সদস্য আইয়ুব আলী সরকার বলেন, ‘গত ২ মে দুপুরে ২০-২৫ জন কাস্টমস্ সরকারদের দিকে ৩০-৩৫ টি ফাইল ছুড়ে মারেন সহকারী রাজস্ব কর্মকর্তা গোলাম রব্বানী। এ ধরনের হয়রানি ও লাঞ্চনার প্রতিবাদে ওইদিন (০২ মে) বিকেল থেকে সন্ধা ও পরদিন (০৩ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত কলম বিরতি দিয়ে কার্যক্রম বন্ধ রেখে ধর্মঘট করে কাস্টমস্ সরকার এবং সিঅ্যান্ডএফ এজেন্ট কর্মচারীরা। পরে বিচারের আশ্বাস দিয়ে সিঅ্যান্ডএফ এজেন্ট ও পাটগ্রাম থানার ওসি ওমর ফারুক আশ্বাস দিলে ধর্মঘট প্রত্যহার করা হয়। একটি লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।’

এ ঘটনায় গত ০৬ মে কাস্টমস্ সরকার ও সিঅ্যান্ডএফ এজেন্ট কর্মচারীরা একটি লিখিত অভিযোগ বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনারের নিকট দিয়েছেন।

এ ব্যাপারে বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের (কাস্টমস্) সহকারী রাজস্ব কর্মকর্তা গোলাম রব্বানী তাঁর বিরুদ্ধে করা অভিযোগ অস্বীকার করে বলেন, ‘টোটাল মিথ্যা কথা ও অভিযোগ। ওই রকম কিছু ঘটে নাই।’

এ ব্যাপারে বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনার (ডিসি) বিল্লাল হোসেনের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।

এ ঘটনায় রংপুর কাস্টমস্, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সুরেশ চন্দ্র বিশ্বাস বলেন, ‘অভিযোগের ব্যাপারে তদন্ত কমিটি গঠন করে প্রতিবেদন লিখিতভাবে দিতে বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনারকে মঙলবার রাতে নির্দেশ দেওয়া হয়েছে।’

এই বিভাগের আরও খবর